যশোর: জাতির ক্রান্তিলগ্নে বসে নেই গ্রামের তরুণেরা। কোভিড-১৯ বা করোনা ভাইরাস প্রতিরোধে যশোরের বাঘারপাড়া উপজেলার খানপুর গ্রামে (সদুল্যাপুর পাড়া) সচেতনতামূলক ক্যাম্পেইন চালিয়েছেন গ্রামের একদল তরুণ।

মঙ্গলবার (২৪ মার্চ) গ্রামের প্রায় ১০০ বাড়িতে জীবাণুনাশক ব্লিচিং পাওডার এবং পানির মিশ্রণ স্প্রে করে এই তরুণ দল। এসময় গ্রামের মানুষদের হাত জীবাণুমুক্ত করতে হাত ধোয়ার সঠিক নিয়ম শিখিয়ে দেওয়া হয়। বারবার সাবান জলে হাত ধোয়ার উপকারিতা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার গুরুত্ব সম্পর্কে মানুষকে সচেতন করা হয়। ভীড় বা জমায়েত এড়িয়ে চলা এবং বিনা প্রয়োজনে বাড়ির বাইরে যাওয়া থেকে বিরত থাকতে অনুরোধ করা হয়।

ক্যাম্পেইনের নেতৃত্বদানকারী আশীষ মন্ডল বলেন, একভাগ ব্লিচিং পাউডার এবং ৫ ভাগ পানির মিশ্রণ ভাইরাসের প্রোটিন অংশ ভাঙতে পারে। যেকোনো সাবান বা ডিটারজেন্ট কেবল ২০ সেকেন্ড ব্যবহারের ফলেই ভাইরাসটির চর্বির স্তর ভেঙে দিয়ে এটিকে অকার্যকর করতে সক্ষম। সেই কারণেই আমরা হাত ধোয়া শেখানো এবং ব্লিচিং পাউডার মেশানো পানি স্প্রে করার কাজটি করেছি।

তিনি বলেন, আমরা চাই আমাদের গ্রামের মানুষ ভালো থাক। আমাদের গ্রাম ভালো থাকলেই ভালো থাকবে বাংলাদেশ। এভাবে সব গ্রামের মানুষকে সচেতন করা গেলে করোনা ভাইরাস মোকাবেলা করা অনেক সহজ হয়ে যাবে।

দ্বিতীয় ধাপে ৩১ মার্চ আবারও পুরো গ্রামে ব্লিচিং মেশানো পানি স্প্রে করা হবে বলে বলে জানান তিনি।

সেচ্ছাসেবামূলক এই মহতী কাজে অংশ নেন দেবাশিস দাস, সবুজ বিশ্বাস, সঞ্জয় বিশ্বাস, আবু বক্কার, রিয়াজুল ইসলাম, সোহাগ বিশ্বাস, সন্দীপ মন্ডল, স্বাক্ষর বিশ্বাস, মোহাম্মদ রাব্বি, মো. মামুন হোসেনসহ একদল তরুণ। এলাকাবাসী তরুণদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে।

মিন্টু ভদ্র, বিশেষ প্রতিবেদক, বাংলাদেশ দর্পণ