ঢাকা: সংস্কৃতি সম্প্রীতি ও অসাম্প্রদায়িক চেতনায় উজ্জীবিত বন্ধন - এই শ্লোগানে ভারত বাংলাদেশ যুব মৈত্রী পরিষদের ঢাকা মহানগর কমিটি ঘোষণা হলো।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় রাজধানীর ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন (ক্র্যাব) মিলনায়তনে সংবাদ সম্মেলনের মাধ্যমে সংগঠনটি আত্মপ্রকাশ করে।

এসময় সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি হাসিবুর রহমান বিজু  বলেন, এটি একটি অরাজনৈতিক, অসাম্প্রদায়িক চেতনা প্রবুদ্ধ ও ভারত বাংলাদেশ সীমানাবিহীন সংস্কৃতি বন্ধনে আবদ্ধ সংগঠন।

সংগঠনটি ২০২৩ সালের ১৪ জুলাই দুই বাংলা কিছু অসাম্প্রদায়িক প্রগতিশীল সংস্কৃতিমনা সংগঠকদের সমন্বেয়ে পশ্চিমবঙ্গের কলকাতা প্রেসক্লাবে আত্মপ্রকাশ ঘটে।

বর্তমানে দুই দেশের তৃণমূল পর্যায়ে সম্পর্ক উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখে চলেছে। সংগঠনটির প্রতিষ্ঠাতা বাংলাদেশের বিশিষ্ট সাংবাদিক, সংস্কৃতিকর্মী, দক্ষ সংগঠক হাসিবুর রহমান রিজু ও সহ-প্রতিষ্ঠাতা বিশিষ্ঠ অভিনেতা
ও সংস্কৃতিকর্মী সোমন্যাথ সান্যাল।

নবগঠিত ঢাকা মহানগর কমিটিতে আহ্বায়ক হিসেবে গৌতম পাল এবং সদস্য হিসেবে রয়েছেন, নারায়ণ চন্দ্র দাস, টিটু কুমার দাশ, এ কে এম মাহবুবুর রশিদ, সাজু চৌধুরী, ইঞ্জিঃ হুমায়ুন কবীর, জুলফিকার হায়দার চৌধুরী, মাণিক কুমার রক্ষিত ও এড. অর্পিতা চৌধুরী রিপা।

সংগঠনটির মূল উদ্দেশ্য দুই দেশের জনগণের, বিশেষ করে যুব ও তরুণ সমাজের মধ্যে জঙ্গিবাদ, ধর্মীয় অপপ্রচার সাম্প্রদায়িক উস্কানির বিরুদ্ধে ও দুই দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের স্বার্থরক্ষায় প্রবুদ্ধ করতে সচেতনতা সৃষ্টি করা ও অভিষ্ট লক্ষ্য নিয়ে কাজ করা।

প্রাথমিক পরিকল্পনা হলো দুই দেশের জেলা ও বিভাগীয় পর্যায়ে যথাযথ সাংগঠনিক কার্যক্রমের মাধ্যমে কমিটির কর্মকান্ড পরিচালনা করা ও পর্যায়ক্রমে সারাদেশব্যাপী সংগঠনটির লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরা। মূলত, স্কুল কলেজ, বিশ্ববিদ্যালয় গুলোতে ও তৃণমল পর্যায়ে বিভিন্ন সভা, সেমিনারের মাধ্যমে দুই দেশের মানুষের মধ্যে অসাম্প্রদায়িক চেতনা প্রবুদ্ধ করা।

বিশেষ প্রতিবেদক, বাংলাদেশ দর্পণ