সমাজে অপরাধ নতুন কোনো ঘটনা নয়। কিন্তু দিনে দিনে অপরাধের সংখ্যা বেড়েই চলেছে। যেমন ধর্ষণ এবং পারিবারিক নির্যাতন এক ভয়ঙ্কর অবস্থায় পৌঁছে যাচ্ছে। বিশেষ করে নারী নির্যাতনের মতো ঘটনা ইদানীং মহামারী আকার ধারণ করেছে। এই মহামারীকে ঘুচাতে ১৯ বছরের তরুণ রোহিত রায় নিয়েছে একটি উদ্ভাবনী উদ্যোগ। তৈরি করেছে মোবাইল আ্যাপ 'ইয়াভ'। যেখানে ঘরে বসেই নারীরা নারী নির্যাতন, বাল্যবিবাহ ও যৌতুক প্রথা প্রতিরোধে রিপোর্ট করতে পারবেন।


বাংলাদেশ দর্পনের একান্ত সাক্ষাৎকারে 'ইয়াভ ' প্রতিষ্ঠাতা রোহিত রায় জানান, নারী নির্যাতন মানবতার এক ভয়ংকর নিগ্রহ। এ থেকে বেরিয়ে আসতে প্রতিটি নারী যাতে ঘরে বসেই নিঃসংকোচে তাদের কথাগুলো তুলে ধরতে পারে সেজন্য আমরা একটি মোবাইল আ্যাপ তৈরি করেছি। এছাড়াও ভিক্টিম চাইলে আমাদের ওয়েবসাইট www.yavbd.org অথবা হটলাইন ০১ ৬০১ ১০৯ ৩৩৯ নাম্বারে কল করেও অভিযোগ দিতে পারবে এবং তাদের মানসিক সুরক্ষায় আমাদের মেন্টাল হেলথ সাপোর্ট টিম ২৪ ঘন্টা কাজ করবে। নিরাপত্তার স্বার্থে ভিক্টিমের সমস্ত তথ্য গোপন রাখা হবে। 


তিনি আরও বলেন, ভিক্টিমের সমস্যা সমাধানে আইনগত সহায়তাও প্রদান করবে ইয়াভ এবং সমস্যা সমাধানের পরবর্তী সময়েও ভিক্টিমকে ফলো আপে রাখা হবে। এছাড়াও নারীদের সচেতনতায় তাঁরা তাদের আ্যাপে সারা বিশ্বে নারী সহিংসতার তথ্যগুলো তুলে ধরবেন এবং স্কুল কলেজে নিরাপদ সমাজ ক্যাম্পেইনের মাধ্যমে শিক্ষার্থীদের এসকল বিষয়ে সচেতন করবে ইয়াভ। সবশেষে, তাঁর এই কর্মকাণ্ডকে এগিয়ে নিতে সকলের দোয়া ও সমর্থন কামনা করেছেন তরুণ এই উদ্ভাবক।