লেবাননের রাজধানী বৈরুতে গত ৪ আগস্ট (মঙ্গলবার) স্থানীয় সময় বিকাল ৬টায় ভয়াবহ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে প্রায় ৫৫০০ জন মানুষ  হতাহত এবং ১৫৭ জনের মৃত্যুর সংবাদ পাওয়া যায়। এর মধ্যে বাংলাদেশের প্রবাসী শ্রমিক ও নৌ বাহিনীর সদস্যসহ ৯৯ জন আহত এবং ৬ জনের মৃত্যুর খবর পাওয়া যায়।

এই ভয়াবহ বিস্ফোরণের সাথে সাথে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ লেবানন শাখার সমন্বয়ক মোঃ হাবিবুর রহমান সরকার তার নেতৃত্বে ক্ষতিগ্রস্ত ও আহতদের মাঝে ত্রাণ বিতরণসহ সকল ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

প্রধান সমন্বয়ক-মোহাম্মদ রতন সরকার রক্ত দানের জন্য, সহ-সমন্বয়ক আবুল বাশার আলভী, মাইনউদ্দিন চিস্তী, মোহাম্মদ সামি ও সিটি সমন্বয়কদেরকে নিয়ে একটি টিম গঠন করেন। এক প্রবাসী আহত শ্রমিকের রক্তের প্রয়োজন জানতে পেরে দুইজন সদস্যকে বৈরুত সরকারি হসপিটালে পাঠানো হলে সরজমিনে যাওয়ার পর জানতে পারেন যে, কোন প্রবাসীর নিকট থেকে রক্ত হসপিটাল কর্তৃপক্ষ নেওয়ার অনুমতি নেই।

গত বুধবার ৫ আগস্ট সমন্বয়ক রতন সরকারের নেতৃত্বে তিন সদস্যের একটি টিম ৮জন আহত প্রবাসীর সাথে সাক্ষাত করেন এবং পরবর্তীতে তাদের সাথে যোগাযোগ রাখেন।

গত রবিবার ০৯-০৮-২০২০ইং তারিখে রতন সরকার এর নেতৃত্বে ৯ সদস্যের একটি টিম, বৈরুত সরকারি হসপিটালে আশরাফিয়া হোটেল ডিউ, 
আশরাফিয়া মোস্তফা রুম ও ডাউন-টাউন এলাকায় বাসায় গিয়ে গিয়ে বাংলাদেশী প্রবাসী আহত ২৭জন এবং ক্ষতিগ্রস্ত শ্রমিকদের কে ৪ কেজি করে বিভিন্ন জাতের ফল রুটি ও ২ লিটার পানি এবং এক লিটার জুস প্রদান করেন। ঐ টিমের সাথে যোগাযোগ করে জানা যায়, তাঁরা বিভিন্ন মাধ্যমে ২৭ জন আহত এবং ক্ষতিগ্রস্ত প্রবাসীর তথ্য পেয়েছে। এবং তারা আরো আশ্বাস করেন, আমাদের সাথে যদি কোন আহত এবং ক্ষতিগ্রস্ত বাংলাদেশী প্রবাসী যোগাযোগ করেন,তাহলে আমরা ত্রাণ বা নগত অর্থ সামর্থ অনুযায়ী  সাহায্য  সহযোগিতা করতে সদা সর্বদা প্রস্তুত। 

তারা আরো বলেন,বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ, প্রবাসীদের অধিকার আদায়ের জন্য  যে কোন সমস্যায় পাশে থাকবে বলে আশ্বাস প্রদান করেন।

এই বিষয়ে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের কেন্দ্রীয় প্রধান সমন্বয়ক ইঞ্জিনিয়ার জনাব কবির হোসেন নিহতদের প্রতি শোক প্রকাশ করে বলেন, লেবাননের বিস্ফোরণ সম্পর্কে আমরা অবগত, এই বিষয়ে সর্বোচ্চ সহযোগিতা আমরা করবো। এবং এই ঘটনার সাথে সাথেই বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের সাথে যুক্ত বিশ্বের ৩৫টি দেশ শোক প্রকাশ করেন এবং লেবাননের বর্তমান সংকটে বাংলাদেশ প্রবাসীদের দেশে ফিরিয়ে নেওয়ার আহ্বান জানান সরকারের প্রতি। তারা আরো বলেন প্রতিটি প্রবাসীর চিকিৎসা, সু-স্বাস্থ্য, বাসস্থান এবং ওয়ার্ক পারমিট সরকার কে নিশ্চিত করতে হবে। তাছাড়া প্রবাসীদের সঙ্গে সকল রকমের হয়রানি, প্রতারণা বন্ধ ও পরিবারের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তারপর তারা লেবাননের প্রবাসী ও তাদের ক্ষতি কাটিয়ে উঠার জন্য দেশবাসীর কাছে দোয়া চান।