মাগুরার জাকরারট্যাকে যুগাচার্য স্বামী বিবেকানন্দের ১৫৯তম শুভ জন্মবার্ষিকী উৎসব পালিত হয়েছে। 

সনাতন ধর্মের আদর্শ যুগপুরুষ, হিন্দুর আইকন- স্বামী বিবেকানন্দ। ১৮৬৩ সালের ১২ জানুয়ারি স্বামীজী জন্মগ্রহণ করেন। গত ১২ জানুয়ারি ২০২২ তারিখে স্বামীজীর পূণ্য জন্মের ১৫৯ বৎসর পূর্ণ হল। এউপলক্ষে গত ১৪ জানুয়ারি ২০২২ তারিখে যুগনায়ক স্বামী বিবেকানন্দের ১৫৯তম শুভ জন্মবার্ষিকী উৎসব পালন করে স্বামী বিবেকানন্দ সংঘ, জাকরারট্যাক, মাগুরা সদর, মাগুরা।

১৪ জানুয়ারি শুক্রবার বিকাল ৪টায় বৈদিক শান্তি মন্ত্র পাঠের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর মানবকল্যাণে স্বামী বিবেকানন্দের আদর্শ ও উপদেশ সম্পর্কিত আলোচনা সভায় প্রধান অতিথি ও মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন যশোর রামকৃষ্ণ আশ্রম ও রামকৃষ্ণ মিশনের সহ-সম্পাদক- পূজনীয় শ্রীমৎ স্বামী আত্মবিভানন্দজী মহারাজ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাগুরা সদর উপজেলার ২নং আঠারখাদা ইউনিয়নের চেয়ারম্যান- সঞ্জীবন বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন মাগুরা সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক-প্রদীপ মজুমদার এবং ২নং আঠারখাদা ইউনিয়নের ২নং ওয়ার্ড সদস্য- তপু কুমার বিশ্বাস ও ৯নং ওয়ার্ড সদস্য- নৃপেন্দ্রনাথ বিশ্বাস। এছাড়াও উপস্থিত ছিলেন অত্র এলাকার সুধী সদ্জন।

আলোচনা সভা শেষে ১০০ জন দরিদ্র শীতার্ত মানুষদেরকে শীতবস্ত্র(কম্বল) প্রদান করা হয়। উক্ত শতবস্ত্রের ৫০ টি প্রদান করেছে ‘বিবেকানন্দ স্টাডি ও ফিল্যানথ্রোপিক সেন্টার অফ নিউ ইয়র্ক, আমেরিকা’ ও বাকি ৫০ টি প্রদার করেছে রামকৃষ্ণ আশ্রম ও রামকৃষ্ণ মিশন যশোর।

আলোচনা সভা ও শীতবস্ত্র প্রদান শেষে সংগীতানুষ্ঠান ও সর্বশেষ প্রসাদ বিতরণ করা হয়।

উৎসবটি সুসম্পন্ন করতে যে সকল ব্যক্তিরা পাশে থেকে সার্বিক সহযোগিতা করেছেন এবং যে সকল সহযোগী প্রতিষ্ঠানের সহযোগিতায় উৎসবটি সুন্দরভাবে পালন করা সম্ভব হয়েছে তাদের সকলকে অনেক অনেক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞপন করে অনুষ্ঠান সমাপ্ত ঘোষনা করেন স্বামী বিবেকানন্দ সংঘের সাধারণ সম্পাদক।

সুমন বিশ্বাস, জেলা প্রতিনিধি, মাগুরা।