সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত একটি সামাজিক-সাংস্কৃতিক ও সেবাব্রতী সংগঠন সনাতন বিদ্যার্থী সংসদ। সুবিধাবঞ্চিত ও মেধাবী শিক্ষার্থীদের কল্যাণের জন্য বিশেষ কার্যক্রম পরিচালনা করে এই সংগঠনটি। যশোরে মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান করা তাদের অন্যতম একটি উদ্যোগ। 

রবিবার (২৯ সেপ্টেম্বর) যশোরে সংগঠনটি স্কুল পড়ুয়া ৩১ জন মেধাবী ছাত্র-ছাত্রীকে শিক্ষাবৃত্তি প্রদান করে। এ লক্ষ্যে গত ২২ সেপ্টেম্বর একটি প্রতিযোগিতামূলক বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ২১০ জন ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করে। এদের মধ্যে পরীক্ষায় উত্তীর্ণ ও বিভিন্ন ক্যাটাগরিতে নির্বাচিত হয় ৩১ জন শিক্ষার্থী।

রবিবার বিকেলে যশোর সনাতন বিদ্যার্থী সংসদের আয়োজনে শহরের বড়বাজার শ্রীশ্রীসিদ্ধেশ্বরী কালী মন্দির প্রাঙ্গণে ‘বিদ্যার্থী বৃত্তি পরীক্ষা’র ফলাফল ও পুরস্কার বিতরণ করা হয়।

এতে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন যশোর সরকারি সিটি কলেজের সহযোগী অধ্যাপক অলোক বসু। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, যশোরের উপ-পরীক্ষা নিয়ন্ত্রক সমীর কুমার কুণ্ডু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবক তারাপদ দাস, সিদ্ধেশ্বরী কালী মন্দিরের সাধারণ সম্পাদক তপন ঘোষ, সনাতন বিদ্যার্থী সংসদ যশোরের প্রতিষ্ঠাতা আহ্বায়ক মিন্টু রঞ্জন ভদ্র, জ্যেষ্ঠ সমন্বয়ক আশীষ বিশ্বাস ও বিদ্যার্থী বৃত্তি পরীক্ষার আহ্বায়ক সত্যজিৎ মজুমদার। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন সংগঠনটির প্রধান সমন্বয়ক বিজন চৌধুরী।

অনুষ্ঠানটিতে বক্তাগণ বৃত্তিপরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের প্রতি দিকনির্দেশনা ও অনুপ্রেরণামূলক বক্তব্য প্রদান করেন। আলোচনা শেষে ৩১ জন কৃতী শিক্ষার্থীর মাঝে ক্রেস্ট, সনদপত্র ও এককালীন শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।

ইতোপূর্বে যশোর শহরের বুনোপাড়ার সুবিধাবঞ্চিত ও দরিদ্র সাঁওতাল সম্প্রদায়ের ৩০ জন ছেলে-মেয়ের হাতে দুর্গাপূজা উপলক্ষে নতুন পোশাক তুলে দেয় সনাতন বিদ্যার্থী সংসদ। উক্ত সাঁওতাল পাড়ায় একটি উন্মুক্ত স্কুল পরিচালনা করে সংগঠনটি।

বিশ্বজিৎ/এমআর