ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধ্যয়নরত খুলনা জেলার কয়রা উপজেলার শিক্ষার্থীদের ঐতিহ্যবাহী সংগঠন 'ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব কয়রা (ডুসাক)' এর ২০২২-২৩ সেশনের নতুন কমিটি (আংশিক) ঘোষিত হয়েছে।

 

সংগঠনটির ছাত্র পরামর্শকবৃন্দ, সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকের উপস্থিতিতে নবগঠিত কমিটির সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী ফুয়াদ হোসেন এবং সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন উর্দু ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী সুমাইয়া সুলতানা সুমি। আগামী মাসের মধ্যেই তারা পূর্ণাঙ্গ কমিটি ঘোষনা করবেন বলে জানিয়েছেন।

 

শনিবার (২৯ জানুয়ারি) বিকেল ৪ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক বটতলায় এই কমিটি ঘোষনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিস বিভাগের সহকারি অধ্যাপক জাহিদুল ইসলাম সানা।

 

ডুসাকের নব নির্বাচিত সভাপতি ফুয়াদ হোসেন দায়িত্বপ্রাপ্ত হওয়ার পর বলেন, "ডুসাক তার প্রতিষ্ঠালগ্ন থেকেই আলোকিত কয়রা গড়ার প্রত্যয় নিয়ে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতেও এ ধারা অব্যহত থাকবে। ইতোমধ্যে ডুসাক কয়রার শিক্ষা ও সাংস্কৃতিক উৎকর্ষতায় পথিকৃত হয়ে আছে। আমি বিশ্বাস করি, আমরা সবাই এক হয়ে কাজ করলে একটি আলোকিত এবং সমৃদ্ধ কয়রা গড়া সহজ হবে। আগামী মাসের মধ্যেই ডুসাকের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ করা হবে।"

 

উল্লেখ্য, আলোকিত কয়রা করার প্রত্যয় নিয়ে সংগঠনটি যাত্রা শুরু করে ২০০৯ সালে এবং এক যুগেরও বেশি সময় ধরে অত্যন্ত দক্ষতার সহিত এলাকার শিক্ষা ও সংস্কৃতি অঙ্গনে ভূমিকা রেখে আসছে। করোনাকলীন সময়ে এবং আম্ফানের বিপর্যয়ে শত শত পরিবারের পাশে সেচ্ছাসেবী কার্যক্রমের মাধ্যমে সাহায্যের হাত বাড়িয়ে ভালোবাসা কুড়িয়েছে সংগঠনটি। উপযুক্ত শিক্ষার যথেষ্ট সুযোগের অভাব, বারংবার প্রাকৃতিক দুর্যোগের হানা এবং অন্যান্য প্রতিকূলতার মাঝে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের স্বপ্ন পূরনের সারথির ভূমিকা পালন করে আসছে সংগঠনটি। নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে ডুসাক বার্ষিক দিকনির্দেশনামূলক সেমিনার, সহ-শিক্ষা কার্যক্রম, শিক্ষাসফর ও বনভোজন, ঢাবিতে ভর্তিচ্ছুদের জন্য তথ্য ও পরামর্শ কেন্দ্র পরিচালনা, ইফতার মাহফিল ও আলোচনা সভা, প্রীতি ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন ও ঈদ পুনর্মিলনীসহ নানা অনুষ্ঠান আয়োজন করে আসছে।