ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন আজ। ৭১ বছর বয়সে পা দিলেন ভারতের প্রধানমন্ত্রী। ১৯৫০ সালের ১৭ সেপ্টেম্বর গুজরাটের ভাদনগরে জন্মগ্রহণ করেন। স্বামী বিবেকানন্দকে নিজের আইডল বা আদর্শ মনে করেন নরেন্দ্র মোদী। ঘড়িতে ১২ টা বাজতেই ভারতে শুরু হয় মোদীর জন্মদিন উদযাপন।

তার পিতার নাম দামোদরদাস মুলচান্দ ও মায়ের নাম হীরাবেন। ৬ সন্তানের মধ্যে মোদী ছিলেন তৃতীয়। মুদি ব্যবসায়ী পরিবারেই মোদীর জন্ম। শৈশব থেকেই মোদী চায়ের স্টলে তার পিতাকে সাহায্য করতেন। ঘড়িতে ১২ টা বাজতেই ভারতে শুরু হয় মোদীর জন্মদিন উদযাপন।

<p><strong>খুব কাজ পাগল মোদি। দিন রাত মিলিয়ে মাত্র ৩ ঘণ্টা ঘুমান। সকাল ৭টায় তিনি অফিসে ঢোকেন, রাত ১০টা বা আরও রাত পর্যন্ত সেখানে কাজ করে তবে বাড়ি ফেরেন।</strong></p>

মোদীর ছেলেবেলা কেটেছে খুবই সাধারণ ভাবে। ছোট বেলায় ছিলেন চা বিক্রেতা।  সেই চা বিক্রেতা থেকে সন্ন্যাস জীবন, হিন্দুত্ববাদী সংগঠন আরএসএসের গুরুত্বপূর্ণ কর্মী থেকে ক্রমাগত রাজনৈতিক নেতা হয়ে ওঠেন মোদী।

<p><strong>নরেন্দ্র মোদী বেশ রক্ষণশীল বটে। তবে শিক্ষা ও প্রযুক্তিতে বিষয়ে একেবারে আধুনিক। প্রতিদিনই ইন্টারনেটে নিজের খবরগুলো দেখে নেন তিনি। ফেসবুক ও আর ট্যুইটার ব্যবহারেও মোদি খুবই স্বচ্ছন্দ।</strong><br /> </p>

ধর্মীয় সাধনাও তাকে শৈশব থেকে ব্যাপকভাবে মুগ্ধতা দিয়েছিলো। বেশ অল্প বয়সেই তিনি সন্ন্যাসব্রত পালনের জন্য বাড়ি থেকে পালিয়ে সাধুদের সঙ্গে থাকতে শুরু করেন। শেষ পর্যন্ত হিমালয়ে গিয়ে ২ বছর সন্ন্যাস জীবন কাটান তিনি। সন্ন্যাস জীবন কাটানোর সময় নরেন্দ্র মোদীর মাত্র দুটি পোশাক ছিল।

<p><strong>টাইম ম্যাগাজিনের এশিয়া এডিশনের প্রচ্ছদে নরেন্দ্র মোদীকে স্থান দেয়া হয়েছিল। টাইম ম্যাগাজিনের বিশ্বের ১০০ শীর্ষ প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় স্থান করে নিয়েছিলেন তিনি।</strong><br /> </p>

খুব কাজ পাগল মোদি। দিন রাত মিলিয়ে মাত্র ৩ ঘণ্টা ঘুমান। সকাল ৭টায় তিনি অফিসে ঢোকেন, রাত ১০টা বা আরও রাত পর্যন্ত সেখানে কাজ করে তবে বাড়ি ফেরেন।

অসম্ভব শ্রদ্ধা, ভালোবাসা  রয়েছে তাঁর মায়ের প্রতি। প্রতিটি কাজে, উদ্যোগে প্রথমেই মায়ের পদতলে যাবেন মোদী। 

<p><strong>অসম্ভব শ্রদ্ধা, ভালোবাসা  রয়েছে তাঁর মায়ের প্রতি। প্রতিটি কাজে, উদ্যোগে প্রথমেই মায়ের পদতলে যাবেন মোদী। </strong><br /> </p>

জীবনের বড় সময় কেটেছে তার রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ তথা আরএসএস এর সঙ্গে। হিন্দুত্ববাদই তার রাজনীতির মৌল দর্শন। স্বামী পরমানন্দ তার আধ্যাত্মিক গুরু। গুজরাটের স্থানীয় খাস্তার মতো মচমচে এক ধরনের রুটি এবং গুজরাতি খিচুড়ি তার প্রিয় খাবার।

<p><strong>গুজরাটের স্থানীয় খাস্তার মতো মচমচে এক ধরনের রুটি এবং গুজরাতি খিচুড়ি তার প্রিয় খাবার।</strong></p>

গত দুই দশক ধরে ভারতের রাজনীতিতে মোদী বেশ আলোচিত। জীবনের অনেক দুঃসাহসিক অভিযাত্রার মধ্য দিয়ে তিনি আজ ভারতের প্রধানমন্ত্রী।