যশোর: বুধবার (২০মে) আনুমানিক রাত সাড়ে ১০টা নাগাদ সুপার সাইক্লোন আম্পান যশোরে আঘাত হানে। একটানা প্রায় ৪ ঘণ্টা যশোর এলাকায় তাণ্ডব চালায় ঝড়টি। ঘণ্টায় ১১০ কি.মি থেকে ১৩০ কি.মি বেগে যশোর জেলার উপর দিয়ে প্রবাহিত হয়েছে ঘূর্ণিঝড় আম্পান।

গাছ উপড়ে পড়ে যশোরে ৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে চৌগাছা উপজেলার চায়না বেগম (৪৫) ও তার মেয়ে রাবেয়া খাতুন (১৫), বাঘারপাড়ার উপজেলার দরাজহাট এলাকার ডলি বেগম (৪৫), শার্শা উপজেলার ময়না খাতুন (৪০), জামতলা এলাকার মুক্তার আলী (৬৫) ও একই এলাকার গোপাল চন্দ্র (৫০) মৃত্যুবরণ করেছে।

জেলা প্রশাসন সূত্রে মতে, আম্পানের আঘাতে যশোরের ৮ উপজেলায় ১ লাখ ৬৭ হাজার ৫শ’ ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ১১৫ একর সবজি ক্ষেত নষ্ট হয়েছে। দুই হাজার ৮৫০ টি প্রাণী ক্ষতিগ্রস্থ হয়েছে। ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে গাছ উপড়ে পড়ে ৬ জন মারা গেছে ও অর্ধশতাধিক আহত হয়েছে। এছাড়া দেশের ঐতিহ্যবাহী যশোর বেনাপোল সড়কের শতবর্ষী প্রায় অর্ধশতাধিক গাছ ক্ষতিগ্রস্ত ও সড়কের উপরে উপড়ে পড়েছে। এতে বৃহস্পতিবার এই সড়কে বিভিন্ন পণ্যবাহী ট্রাক ও জরুরি যানবাহন চলাচল বন্ধ থাকে।

তীব্র এই ঝড়ে সন্ধ্যা থেকেই বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়ে শহর। ঝড়ের গতি বাড়লে গাছপালা, কাঁচা ও আধাপাকা ঘর ভেঙে পড়ার ঘটনা ঘটেছে। ছিড়ে গেছে বৈদুতিক ও ইন্টারনেট সংযোগের তার। রাস্তার উপর গাছ ভেঙে পড়ায় অনেক স্থানে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে। সমগ্র যশোর জেলা জুড়ে ভয়াবহ ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে।

করোনা প্রাদুর্ভাবের মধ্যে ঘূর্ণিঝড় আম্ফানের এই তান্ডবে বিপর্যয়ে পড়েছে দরিদ্র ও ছিন্নমূল মানুষজন। অনেকের ঘরবাড়ি বাড়ি ভেঙে পড়ায় তা মেরামত করা নিয়ে শঙ্কিত তারা।

বিশ্বজিৎ মজুমদার, নিজস্ব প্রতিবেদক | বাংলাদেশদর্পণ.কম