চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় বিএম কনটেইনার নামের একটি বেসরকারি ডিপোতে ভয়াবহ বিস্ফোরণে নিহত বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন চার শতাধিক মানুষ। হতাহতদের মধ্যে ডিপোর শ্রমিকদের পাশাপাশি পুলিশ এবং ফায়ার সার্ভিসের সদস্যরাও রয়েছেন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন আহত ও দগ্ধ আরও ২ শতাধিক মানুষ। চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল ও ফায়ার সার্ভিস সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

সবশেষ খবর অনুযায়ী আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ২৪টি ইউনিট কাজ করছে। দগ্ধ ও আহতদের মধ্যে ১৯ জনকে চমেক হাসপাতালের আইসিইউতে নেয়া হয়েছে। আহতদের মধ্যে ফায়ার সার্ভিসের ৪৩ জন এবং পুলিশের ১৩ সদস্য রয়েছেন।

আগুন নেভানোর বিষয়ে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দলের একজন কর্মকর্তা বলেন, যেভাবে বিস্ফোরণ হচ্ছে তাতে আমাদের পক্ষে ভেতরে থাকা সম্ভব হয়নি। এ কারণে আমরা ডিপোর মেইন গেটে চলে এসেছি।

পরবর্তী পদক্ষেপ কী হবে বা কতক্ষণ পরে ফের আগুন নেভানোর কাজ শুরু করতে পারবেন এ বিষয়ে তিনি বলেন, সেফটি ফার্স্ট। বিস্ফোরণ যেভাবে হচ্ছিল তাতে ভেতরে থাকা সম্ভব ছিল না। আগুন কতক্ষণে নেভাতে পারব, এ বিষয়ে কিছুই বলা সম্ভব নয়।

পুলিশের চট্টগ্রাম রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) আনোয়ার হোসেন ঘটনাস্থল থেকে জানান, সর্বশেষ তথ্য অনুযায়ী এ ঘটনায় এখন পর্যন্ত ২১ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে ফায়ার সার্ভিসের ৫ জন কর্মী রয়েছে।

আহতদের বিষয়ে তিনি বলেন, এ ঘটনায় দগ্ধ ও আহতদের নগরের বিভিন্ন হাসপাতালে নেওয়া হয়েছে। তাই তাদের সংখ্যা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। ফায়ার সার্ভিসের হিসাব অনুযায়ী ২ শতাধিক মানুষ আহত ও দগ্ধ হয়েছেন।

অগ্নিকাণ্ডের কারণ জানতে চাইলে ডিআইজি বলেন, 'এখনো আগুন পুরোপুরি না নেভায় ভেতরে যাওয়া সম্ভব হচ্ছে না। ফলে এখনই সুনির্দিষ্ট করে কিছু বলা যাচ্ছে না।'

চট্টগ্রাম শহর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরের সীতাকুণ্ডের কেশবপুরে অবস্থিত এই ডিপোটি নেদারল্যান্ডস-বাংলাদেশের যৌথ উদ্যোগে পরিচালিত। ২০১১ সালের মাঝামাঝিতে চালু হওয়া এই ডিপোটি দেশের অন্যতম বড় ইনল্যান্ড কন্টেইনার ডিপো-আইসিডি হিসেবে পরিচিত। 

শনিবার রাত ৯টার লোড-ইয়ার্ডে রাসায়নিক থেকে আগুনের সূত্রপাত হয়। প্রথমদিকে আগুনের ভয়াবহতা সম্পর্কে বুঝে উঠতে পারেনি ফায়ার সার্ভিসের সদস্যরা ও ডিপোর কর্মীরা। ফায়ার সার্ভিসের কর্মীরা কাছ থেকে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছিলেন। ডিপোর কর্মীদের কেউ কেউ আগুনের দৃশ্য ভিডিও করছিলেন। রাত ১১টার দিকে হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ হলে তাদের অনেকেই আগুনে তলিয়ে যান। 


প্রতিবেদক, বাংলাদেশ দর্পণ