ঢাকাঃ দেশের বিভিন্ন এলাকায় প্রতিমা ভাঙচুর, হিন্দু বাড়িঘরে হামলা করে নির্যাতনের ঘটনার সাথে জড়িতদের গ্রেফতার ও দ্রুত বিচার ট্রাইবুনালে বিচারের দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট। একইসঙ্গে সংগঠনটি সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য জাতীয় সংসদে সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা এবং একটি সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠার দাবিও জানিয়েছে।

রবিবার (২৭ মার্চ) জাতীয় প্রেস ক্লাবের মিলনায়তনে আয়োজিত এক অবস্থান কর্মসূচি থেকে এসব দাবি জানানো হয়।

কর্মসূচিতে বক্তারা বলেন, স্বাধীনতা যুদ্ধে এদেশের হিন্দু সম্প্রদায় সর্বোচ্চ ত্যাগ স্বীকার করলেও স্বাধীনতার সুফল আজও তারা ভোগ করতে পারেনি। স্বাধীনতার পরপরই সরকার মৃত শত্রু সম্পত্তি আইনে ভিন্ন নামে পূর্ণবহাল করে এদেশের হিন্দু সম্প্রদায়ের ২৬ লাখ একর সম্পত্তি দখল করা হয়েছে। ১৯৭৩ সালের ১৩ মে রমনা কালি মন্দির বুলডোজার দিয়ে ধ্বংস করা হয়। এরপর ১৯৯১ সালে নির্বাচন পরবর্তী সহিংসতা এবং বর্তমান সরকারের সময় চট্টগ্রামের রাউজান, ফটিকছড়ি, যশোরের অভয়নগর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়ীয়া, খুলনা, নোয়াখালী, চাঁদপুর, হাতিয়া, ঢাকার খিলগাঁওসহ দেশের বিভিন্ন স্থানে প্রশাসনের প্রচ্ছন্ন সহযোগীতায় ব্যাপকভাবে হামলা ভাংচুর লুটপাট অগ্নি সংযোগ, জমি দখল, ধর্ষণ, হত্যাসহ দেশত্যাগে বাধ্য করার ঘটনা ঘটেছে। অথচ সরকার কোন ঘটনারই বিচার করে নাই। কোন অপরাধী শাস্তি পায় নাই।

তারা আরও বলেন, ফলে দেশের বিভিন্ন স্থানে হিন্দুদের জমি জমা দখল, দেশত্যাগের হুমকী, মন্দির ও প্রতিমা ভাঙচুর নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এমনকি সরকার বিচার করতেও আগ্রহী নয়। আমরা আসামিদের মানবতা বিরোধী অপরাধ ট্রাইবুনালে বিচার করে শাস্তির দাবি জানাচ্ছি। অন্যদিকে ধর্ম অবমাননার অযুহাতে শত শত হিন্দু যুবককে মিথ্যা মামলায় জড়িয়ে জেল হাজতে আটক রাখা হয়েছে। মিথ্যা ধর্ম অবমাননার অযুহাতে গ্রেফতারকৃত সকলের মুক্তি দাবি করছি।

কর্মসূচীতে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের বিধান বিহারী গোস্বামী, নির্বাহী সভাপতি অ্যাড. দীনবন্ধু রায়, প্রধান সমন্বয়কারী বিজয় কৃষ্ণ ভট্টাচার্য, মহাসচিব অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিক, মহিলা বিষয়ক সম্পাদক অ্যাড. প্রতিভা বাগচী প্রমুখ।


প্রতিবেদক

বাংলাদেশ দর্পণ