নিউইয়র্ক: বাংলাদেশে হিন্দু সম্প্রদায়কে সংখ্যালঘু হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবিতে এবার মানববন্ধন ও সমাবেশ হলো যুক্তরাষ্ট্রে। 

প্রবাসী হিন্দু কমিউনিটির উদ্যোগে শনিবার (৫ ফেব্রুয়ারি) বিকাল ৫টায় বাংলাদেশী হিন্দুদের রাষ্ট্রীয়ভাবে সংখ্যালঘু স্বীকৃতি ও ৬৪ আসনে আলাদা নির্বাচনের দাবিতে দিব্যধাম মন্দিরে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

উক্ত সমাবেশে আয়োজকদের পক্ষ থেকে বিদুৎ সরকার বলেন, রাষ্ট্রধর্ম যেখানে ইসলাম, সেখানে সংখ্যালঘু স্বীকৃতি এবং ৬৪ আসনে পৃথক নির্বাচনই একমাত্র সমাধান। সংখ্যালঘু ও মুক্তিযুদ্ধের পক্ষের প্রগতিশীল শক্তিকে দেশটির ক্ষমতায় ধরে রেখে দেশকে আফগানিস্থান না বানিয়ে বঙ্গবন্ধুর সোনার বাংলা বানাতে হবে। এর কোন বিকল্প সমাধান নাই, যেহেতু ফ্রি এন্ড ফেয়ার ইলেকশন দেয়া হলে এ দেশ তালেবানদের হাতে চলে যেতে পারে।

তিনি তার বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন এর শঙ্কার কথা স্মরণ করিয়ে দেন। দেশ আফগানিস্থান হয়ে গেলে সবার জন্য বিপদ। নাহলে দেশ অচিরেই সোনার বাংলা থেকে মরু বাংলায় পরিণত হতে পারে যদি মৌলবাদিরা ক্ষমতা দখল করে আফগানিস্তান বানায়।

তিনি আরো বলেন, দেশে কয়েকটি দল বাদে বাকি সব দল সংখ্যালঘু স্বীকৃতির দাবিতে মাঠে নেমেছে। আমাদের আগামী দিনে প্রবাসী সকলকে এ দুর্বার আন্দোলনে সামিল হয়ে সংখ্যালঘুদের অধিকার আদায় করতে হবে।

প্রবীর রায় বলেন, দেশে সংখ্যালঘু স্বীকৃতি দিয়ে মন্ত্রণালয় ও জাতীয় সংসদে ৬৪ জন সংখ্যালঘু প্রতিনিধি চাই।

সমাবেশে সকলেই এই সংখ্যালঘু স্বীকৃতি ও পৃথক নির্বাচনের দাবি দ্রুত বাস্তবায়ন করে দেশে শেখ হাসিনার সরকারকে ক্ষমতায় রেখে মৌলবাদ দমনে দ্রুত ব্যবস্থা নিতে দাবি জানান।

আরও পড়ুন: সাংবিধানিকভাবে হিন্দুদের ‘সংখ্যালঘু’ স্বীকৃতির দাবি

প্রকাশ দাশগুপ্ত, নিজস্ব প্রতিবেদক, বাংলাদেশ দর্পণ