ঢাকাঃ দুর্দান্ত শুরুর পর আবার অস্বস্তি। উইকেট আসছিল না। বাঁধা হয়ে দাঁড়িয়েছিল উইল ইয়ং ও রস টেলর জুটি। এবাদত হোসেন শুধু এই জুটি ভাঙলেনই না, বাংলাদেশ আবার বসালেন চালকের আসনে। পর পর তিন উইকেট নিয়ে স্বাগতিক দলকে ব্যাটিং বিপর্যয়ে ফেলেছেন তিনি।

এবাদতের তিন আঘাতে এলোমেলো নিউজিল্যান্ড। মাউন্ট মঙ্গানুই টেস্টের দ্বিতীয় ইনিংসে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৫৬ ওভার শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ১৩৬ রান। তাদের লিড হয়েছে ৬ রানের। বাংলাদেশের পথের কাঁটা হয়ে ৩২ রানে অপরাজিত রয়েছেন অভিজ্ঞ ব্যাটার রস টেলর।

এর আগে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের চতুর্থ দিনে ব্যাট করতে নেমেই সাউথির শিকার হন থিতু হয়ে ব্যাট করতে থাকা মেহেদি হাসান মিরাজ। ৮৮ বলে ৪৭ রান করে বিদায় নেন তিনি।
এরপর আর বেশিক্ষণ টিকেনি বাংলাদেশের ইনিংস। পরপর ইয়াসির আলি, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলামের বিদায়ে ৪৫৮ রানে গুটিয়ে যায় টাইগাররা।

শেষদিকে ব্যাট হাতে ইয়াসির ২৬, তাসকিন ৫ ও শরিফুল ৭ রান করেন। ১৩০ রানের লিড পায় বাংলাদেশ। জবাবে ব্যাট করতে নেমেছে কিউইরা। কিউইদের হয়ে প্রথম ইনিংসে সর্বোচ্চ ৪ উইকেট নেন ট্রেন্ট বোল্ট। তিনটি উইকেট পান নেইল ওয়াগনার। জোড়া উইকেট শিকার করেন টিম সাউথি।
ব্যাট করতে নামা নিউজিল্যান্ড শিবিরে প্রথম আঘাত হানেন তাসকিন আহমেদ। ১৪ রান করা টম লাথামের উইকেট নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করেন তিনি। বেশিক্ষণ থিতু হতে পারেননি প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ডেভন কনওয়েও। এবাদত হোসেনের বলে সাদমান ইসলামের হাতে ক্যাচ তুলে ১৩ রান করে বিদায় নেন তিনি।

প্রতিবেদক,বাংলাদেশ দর্পণ