চবিঃকুমিল্লা,নোয়াখালী,চাঁদপুর,গাজীপুর,রংপুর,চাঁপাইনবাবগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের মন্দিরে অব্যাহত হামলা,প্রতিমা ভাংচুর,লুটপাট,অগ্নিসংযোগ, হত্যা ও ধর্ষণের প্রতিবাদে সনাতন ধর্ম পরিষদের প্রতিনিধিত্বে মৌন প্রতিবাদ ও প্রতিবাদী শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

এসময়ে প্রতিবাদী সকল কে কালো ব্যাজ ধারন করতে দেখা যায়। প্রতিবাদী মিছিল টি মঙ্গলবার দুপুর বারোটায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে শুরু হয়ে প্রশাসনিক ভবন, কলা ও মানববিদ্যা  অনুষদ ঘুরে জয় বাংলা চত্বর  প্রদক্ষিন করে বুদ্ধিজীবী চত্বরে গিয়ে শেষ হয়।


এ সময় সনাতন ধর্ম  পরিষদের পক্ষ থেকে বিবৃতি রাখেন অধ্যাপক ড. তাপসী ঘোষ রায় ও অধ্যাপক ড. সজীব কুমার ঘোষ
এ সময় শ্রদ্ধেয় অধ্যাপক গণ বলেন,
অসাম্প্রদায়িক ও সমঅধিকারের
ভিত্তির উপর যে রাষ্ট্র কাঠামো গড়ে উঠেছে সেই রাষ্ট্রে বারবার শুধু ধর্মের নামে ধর্মীয় সংখ্যালঘু সনাতনী হিন্দু সম্প্রদায়ের উপর নির্যাতন ও নিপীড়ন চালানো হচ্ছে। 


তারই ধারাবাহিকতায় এই দুর্গা পূজায় দেশের বিভিন্ন  স্থানে পূজা মন্ডপে হামলা, প্রতিমা ভাঙচুর, মঠ মন্দিরে হামলা, সাধারণ মানুষের উপর বর্বরোচিত হামলা ও হত্যা, হিন্দু সম্প্রদায়ের বাড়ি ও ব্যবসায় প্রতিষ্ঠানে লুট পাটের ঘটনা ঘটানো হয়ছে অত্যন্ত পরিকল্পিত ভাবে। রাষ্ট্রীয় মদদে নাকি রাষ্ট্রের ব্যর্থতায় এই হামলা আমরা জানি না। ঘটনা ঘটলে রাষ্ট্র তৎপর হয় কিন্তু কোন ঘটনারই সুষ্ঠু তদন্ত ও দৃষ্টান্ত মূলক শাস্তির ব্যাবস্থা করা হয় না। আবহমান কাল ধরে বাঙ্গালী সম্প্রদায় এই ভূখণ্ডে বসবাস করে আসছে। কালের পরিক্রমায় এই সম্প্রদায়ের মানুষ বিভিন্ন ধর্ম গ্রহণ করেছে। তাই হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিস্টান এরা কেউ উদ্বাস্তু নয় সবাই ভূমিপুত্র। তারপর ও কেন ধর্মীয় সংখ্যালঘুদের উপর এই অন্যায় আচরণ। এই ধরনের হীন ও জঘন্য কাজের আমরা তীব্র নিন্দা জানাই এবং রাষ্ট্রের কাছে আবারও দাবী জানাবো প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার যাতে ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।


আরও বক্তব্য রাখেন ছাত্র প্রতিনিধি পাপন পাল সহ আরো অনেকে।

 

টিকেন্দ্র নাথ মন্ডল
চবি প্রতিনিধি, বাংলাদেশ দর্পণ