হবিগঞ্জ: জেলায় করোনাভাইরাসের সংক্রমণরোধে দেড় বছর বন্ধ থাকার পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার জন্য পরিষ্কার পরিচ্ছন্নতায় ব্যয় হয়েছে প্রায় সাড়ে ৫ কোটি টাকা।

রোববার (১২ সেপ্টেম্বর) জেলার ১ হাজার ৩২১টি স্কুল,  কলেজ ও মাদ্রাসা খুলে দেওয়া হয়েছে। এতে ক্লাসে ফিরেছে ৪ লক্ষাধিক শিক্ষার্থী।

সরকারি, বেসরকারি ও এমপিওভুক্ত মিলিয়ে হবিগঞ্জ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ১ হাজার ৩২১টি। এর মধ্যে প্রাথমিক বিদ্যালয় ১ হাজার ৫২টি ও বাকি ২৬৯টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের স্কুল, কলেজ, মাদ্রাসা।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আমিরুল ইসলাম জানান, ১ হাজার ৫২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিষ্কার করা এবং এগুলোতে স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী কেনা হয়েছে। এজন্য প্রতিটি বিদ্যালয়ে গড়ে ৫০ হাজার টাকা করে মোট ব্যয় হয়েছে ৫ কোটি ২৬ লাখ টাকা।

একই কাজে ২৬৯টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুল, কলেজ এবং মাদ্রাসায় ব্যয় হয়েছে ১০ হাজার করে মোট ২৬ লাখ ৯০ হাজার টাকা। ফলে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক মিলিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যয় দাঁড়ায় ৫ কোটি ৫২ লাখ ৯০ হাজার টাকা।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ রুহুল্লাহ জানান, নির্দেশনা আসার পর থেকে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নেওয়া হয়। কর্মকর্তা ও শিক্ষক-কর্মচারী মিলে শ্রম দিয়েছেন। সফলভাবে প্রথমদিনের পাঠদান হয়েছে।

করোনা ভাইরাস সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ সারা দেশের মতো হবিগঞ্জের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়। ১ বছর ৫ মাস ২৫ দিন পর প্রতিষ্ঠানগুলো খুললো।

হবিগঞ্জ প্রতিনিধি,বাংলাদেশ দর্পণ