অক্টোবর ২০২০ইং,সারাদেশে শুধুমাত্র সংখ্যালঘুদের ক্ষেত্রে ঘটে যাওয়া মানবাধিকার লঙ্ঘনের ঘটনাবলী এবং কথিত ধর্ম অবমাননার অভিযোগে গ্রেফতার হয়া ছাত্র ছাত্রীদের বিষয়ে বিভিন্ন থানার এজাহার ও বিভিন্ন পত্রপত্রিকার সুত্রে বাংলাদেশ মাইনিরিটি ওয়াচ BDMW কতৃক নিম্নোক্ত প্রকাশ করা হলো।

বাংলাদেশ মাইনিরিটি ওয়াচ BDMW নিম্নোক্ত ঘটনাবলীর তীব্র নিন্দা জানিয়ে সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত দোষীদের অবিলম্বেই আইনানুগ শাস্তির দাবি জানান।

১ অক্টোবর

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার নিজামকান্দি গ্রামে ১০ম শ্রেণির স্কুলছাত্রী দীপা মল্লিকের ইচ্ছে বিরুদ্ধে ইসলাম ধর্মে দীক্ষিত করার উদ্দেশ্যে গত ২৪ সেপ্টেম্বর অপহরণ করে নিয়ে যায় একই গ্রামের আক্তার কাজীর ছেলে হাফিজুর কাজী (৩৮)। এই বিষয়ে দিপা মল্লিক এর বড় ভাই দীপক কুমার মল্লিক বাদী হয়ে কাশিয়ানী থানায় একটি এজাহার দায়ের করেন (মামলা নং ১৯/২০২০)। এ বিষয়ে মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই প্রকাশ বোস ভুক্তভোগী পরিবারের পক্ষ থেকে থানায় এজাহার দায়েরের সত্যতা স্বীকার করে গণমাধ্যমকে জানান, অপহৃত দিপা মল্লিককে উদ্ধার ও আসামিদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

১ অক্টোবর

মাগুরা সদর উপজেলার মনিরামপুর গ্রামে টাকা পরিশোধ না করতে পারায় টাকার পরিবর্তে স্ত্রীকে দিতে বাধ্য করে অসহায় সংখ্যালঘুকে। ২০১৮ সালে তাঁর স্বামী সুজয় ইসমাইলের থেকে টাকা ধার নেন। ইসমাইলের দাবি অনুযায়ী, সুদে-আসলে যার পরিমাণ ৯ লক্ষ টাকা। ইসমাইল তাঁর স্বামীকে টাকার পরিশোধের জন্য নানাভাবে চাপ তৈরি করতে থাকে। মূল টাকা পরিশোধ করলেও সুজয় সুদের টাকা পরিশোধে ব্যর্থ হন। এরপরই ইসমাইল বলে যে সুদের টাকা দিতে না পারলে স্ত্রীকে তার হাতে তুলে দিতে। চাপে পড়ে ইসমাইলের হাতে স্ত্রীকে তুলে দেন সুজয়। এরপর ধর্মন্তারিত করে ইসমাইল তাকে বিয়ে করে। এরপর মাগুরায় নিয়ে গিয়ে শুরু হয় নির্যাতন। তা সহ্য করতে না পেরে প্রায় পাঁচ মাস আগে সেখান থেকে পালিয়ে আসেন তিনি। গত ৩১ আগস্ট ইসমাইলকে তালাক দেন তিনি।

১ অক্টোবর

চাঁপাইনবাবগঞ্জ নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের ধরইল গ্রামের লগেন টুডুর স্ত্রী,আদিবাসী নারী নেত্রী মর্জিনা বাসকী (৪৫)কে খাস পুকুরে মাছ মারাকে কেন্দ্র করে হত্যার উদ্দেশ্যে বেধড়ক পিটিয়ে ৬০ হাজার টাকা ও স্বর্ণলংকার লুট করে চাঁপাইনবাবগঞ্জ জেলার আমনুরা কলোনীপাড়ার মৃত আমির আলীর ছেলে মাছ ব্যবসায়ী শাহাবান আলী (৫০)। আহত ওই নারী বর্তমানে নাচোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রয়েছেন। মাথার আঘাত সারতে সময় লাগবে বলে জানিয়েছেন নাচোল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক। এ ব্যাপারে নাচোল থানার অফিসার ইনচার্জ সেলিম রেজা জানান, মঙ্গলবার রাতেই অভিযোগ শুনেছি। ঘটনাস্থল চাঁপাইনবাবগঞ্জ থানার অধীন। তাই আহত মর্জিনা বাসকী সুস্থ্য হলে চাঁপাইনবাবগঞ্জ সদর থানায় অভিযোগ করার পরামর্শ দেয়া হয়েছে।

২ অক্টোবর

হবিগঞ্জ নবীগঞ্জে উপজেলার সদর ইউনিয়নের মুরাদপুর গ্রামের কালীপদ দাশের পুত্র অসুস্থ কাঞ্চন দাশ(২৮)কে রাস্তা দিয়ে চলাচলে বাধা দেয় একই গ্রামের মৃত মখলু মিয়ার পুত্র নুরুল মিয়া। এরই জের ধরে কথাকাটাকাটির এক পর্যায়ে কাঞ্চনের উপর চড়াও হয়ে নুরুল গাছের ডাল দিয়ে বেদড়ক মারপিট করে রক্তাক্ত জখম করেছে।এক পর্যায়ে কাঞ্চন দৌড়ে ঘরে গেলে নুরুল ঘরের ভিতর ঢুকেও তাকে মারধোর করে। রক্তাক্ত অবস্থায় কাঞ্চনকে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসলে অবস্থার অবনতি ঘটলে কর্তব্যরত চিকিৎসক তাকে হবিগঞ্জ ২৫০ শয্যা হাসপাতালে প্রেরন করেন।

৩ অক্টোবর

চট্টগ্রাম জেলার রাউজান উপজেলায় ১২নং উরকিরচর ইউনিয়নে সংখ্যালঘু কিশোরীকে ফুসলিয়ে বসতঘরের দক্ষিণ পাশের পুকুর পাড়ে জঙ্গলে নিয়ে গিয়ে জোরপূর্বক ধর্ষণ করে এবং ৫০০ টাকার নোট হাতে ধরিয়ে দেয়। ধর্ষণের শিকার ১১ বছরের শিশুর পিতা বলেন, রাউজান থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল্লাহ আল হারুনের পরামর্শে ধর্ষণের বিচার চেয়ে রাউজান থানার অফিসার ইনচার্জ (ওসি-তদন্ত) নূর হোসেন দুলালের নিকট জমা দেন।

৪ অক্টোবর

নীলফামারী ডোমার উপজেলার সদর ইউনিয়নের বড় রাউতা কালীবাড়ী আশ্রমের কালীমন্দিরে শনিবার রাতের আধাঁরে লাল কাগজে মোড়ানো একটি পটলার মধ্যে গরুর মাংস ছুড়ে  মারে পৌর এলাকা সাহাপাড়ার আব্দুল করিমের ছেলে বামুনীয়া কালীতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরিফুল ইসলাম মানিক,পশ্চিম বোড়াগাড়ী কলেজ পাড়ার মৃত ইদু মামুদের ছেলে শফিক মিয়া। এসময় এলাকাবাসীর কয়েকজন তা দেখতে পায়। এব্যাপারে বড় রাউতা কালী মন্দির কমিটির সভাপতি ভূবন চন্দ্র রায় বাদী হয়ে ডোমার থানায় একটি মামলা দায়ের করেন।

৪ অক্টোবর

পটুয়াখালীর বাউফলের কেশবপুর ইউনিয়নের মমিনপুর গ্রামের হরলাল হাওলাদার বাড়ির সার্বজনীন দুর্গা মন্ডপের দুর্গাসহ ৪টি প্রতিমা ও তার বাহনও রাতের আঁধারে ভাঙচুর করেছে দুর্বত্তরা। মন্দিরের সভাপতি ননী গোপল দাস জানান,  প্রতিমার রঙয়ের কাজ ব্যতিত অন্যান্য কাজ শেষ পর্যায়ে। কিন্তু বাড়ির লোকজন সোমবার ভোরে মন্ডপে গিয়ে দেখেন দুর্গা প্রতিমার শরীরের মাটি তুলে ফেলা হয়েছে।এ ঘটনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন, সহকারী পুলিশ সুপার(বাউফল সার্কেল) মো. ফারুক হোসেন এবং বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

৭ অক্টোবর

রংপুর জেলার বদরগঞ্জের খোর্দ্দ বাগবাড় গ্রামের দিনেশ রাউত মেয়ে রংপুর কারমাইকেল কলেজের ইতিহাস বিভাগের মাষ্টার্সের ছাত্রী রুখিয়া রাউত কে দিনাজপুরের পার্বতীপুরে নিয়ে ধর্ষণের পর হত্যা করে খোর্দ্দ বাগবাড় গ্রামের আনিছুল হক, অটোচালক রাজ খান এবং দুর্গাপুর নতুন বাজার গ্রামের আশিকুজ্জামান পার্বতীপুর মডেল থানার ওসি (তদন্ত) সোহেল রানা জানান, তথ্যপ্রযুক্তির সাহায্যে নিহতের পরিচয় শনাক্তের পর হত্যাকারীদের গ্রেপ্তার করা হয়েছে। জিজ্ঞাসাবাদে রুখিয়াকে হত্যা করার কথা স্বীকার করেছে আনিছুল।

৯ অক্টোবর

রাঙামাটির কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়নের কারিগর পাড়া বাজারের দক্ষিণে মার্কেটের শেডে ভোর রাতে মানসিক ভারসাম্যহীন এক আদিবাসী নারীকে ধর্ষণ করে কারিগর পাড়ার মো. আব্দুস সালাম প্রকাশ সোনা মিয়ার ছেলে মো. আবু তালেব সাদ্দাম (২৭)।পুলিশ তাকে আটক করে তাঁর বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনের ৯(১) ধারায় মামলা করেছে।

১০ অক্টোবর

সাতক্ষীরা আশাশুনি উপজেলার সদর ইউনিয়নের কোদন্ডা গ্রামে বাবা মার অনুপস্থিতিতে  ৬ষ্ট শ্রেণীতে পড়ুয়া হিন্দু সম্প্রদায়ের মেয়ে (১১)কে জোরপূর্বক ধর্ষণের চেষ্টা করে আশাশুনি প্রি-ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক ও পরিচালক কোদন্ডা গ্রামের মৃত বাবর আলীর ছেলে মইনুর ইসলাম। প্রতিবেশীরা চিৎকারের শব্দ শুনে এসে মেয়েটিকে মাটিতে লুটিয়ে পড়া অবস্থায় উদ্ধার করে এবং শিক্ষককে ধরে ফেলে এবং থানায় ফোন করে।

১০ অক্টোবর

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার গ্রোগ্রাম ইউনিয়নের বলিয়াডাং গ্রামে বাড়ি থেকে প্রাইভেট পড়ার উদ্দেশ্যে শিক্ষকের বাড়ি যাচ্ছিলেন নবম শ্রেণির পড়াশোনা এক আদিবাসী ছাত্রী,পথে ধানক্ষেতের আইলের ওপর একা পেয়ে বলিয়াডাং গ্রামের আলম হোসেনের ছেলে আল আমিন কিশোরীকে ধর্ষণের চেষ্টা করে। কিশোরীর চিৎকারে আশেপাশের লোকেরা ছুটে আসলে আল আমিন পালিয়ে যায়। এই ঘটনায় কিশোরী ও তার বাবা-মা সহ এলাকাবাসী উপস্থিত থেকে গোদাগাড়ী থানায় অভিযোগ করেছেন।

১২ অক্টোবর

সাবেক মেজর দিলবর হুসেইন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও ফুটেজ মাধ্যমে বাংলাদেশ থেকে ২০ লক্ষ হিন্দু তাড়ানোর হুমকি দিয়ে আল্লাহ-এর নামে শপথ নিয়ে, উনি বলেন; “দেশের হিন্দুদের উপড়ে ফেললেই; ১৫ থেকে ২০ লক্ষ চাকরি খালি হয়ে যাবে,এবং দেশে হিন্দুদের থাকতে হলে ইসলামিক কট্টরপন্থীদের মতন বাংলাদেশে বাস করতে হবে।।

১২ অক্টোবর

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মহানবী হযরত মুহাম্মদ (স.) কে নিয়ে কটূক্তি করায় অভিযোগে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মিঠুন মণ্ডলের ছাত্রত্ব সাময়িকভাবে বাতিল করা হয়েছে। একইসঙ্গে তার ছাত্রত্ব কেন স্থায়ীভাবে বাতিল করা হবে না তা জানতে চেয়ে কারণ দর্শানোর নোটিশও দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এদিকে মিঠুন মণ্ডলকে নিজ বাড়ি থেকে আটক করেছে সাতক্ষীরা ডিবি পুলিশ। তিনি সাতক্ষীরার দেবহাটা উপজেলার নারিকেলি গ্রামের যুগল মণ্ডলের ছেলে।

১৩ অক্টোবর

রাজশাহীর তানোর উপজেলার কলমা ইউনিয়ন এলাকার একটি আদিবাসী গ্রামের স্বামী পরিত্যাক্তা ওই নারীকে দীর্ঘদিন ধরে কুপ্রস্তাব দিয়ে আসছিলেন চকনাকা শিমুলতলা নিচ পাড়া গ্রামের শহিদুল ইসলাম (৩০) কুপ্রস্তাবে রাজি না হয়ে ধর্ষণে বাধা দিলে শহিদুল ওই আদিবাসী নারীকে লাঠি দিয়ে বেধড়ক মারধর করেন। তানোর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাকিবুল হাসান বলেন, এ ধরনের কোনো খবর বা অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ দিলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

১৩ অক্টোবর

বরিশালের উজিরপুর উপজেলার উজিরপুর পৌরসভার  ১ নং ওয়ার্ডের দক্ষিন মাদার্শী গ্রামের বাসিন্দা হতদরিদ্র দিনমজুর সঞ্জয় কুমার মন্ডলের এস এস সি পাসকরা কন্যাকে গত ইদুল ফিতরের দিন (২৫ মে) রাতে তার বাবা মা বাড়িতে  না থাকার সুযোগে প্রতিবেশি মোঃ বাবুল হাওলাদারের বখাটে ও নেশাখোর ছেলে মোঃ স্বপন হাওলাদার (২০) ওই ছাত্রীর ঘরে ঢুকে বৈদ্যুতিক লাইট নিভিযে দিয়ে জোর পুর্বক হত্যার হুমকী দিয়ে ছাত্রীকে ধর্ষন করে। ছাত্রী পাঁচ মাসের অন্তসত্তা হলে  বহু হুমকী থামকী ভয় ভিতি উপেক্ষা করে অবশেষে উজিরপুর থানায় মামলা দায়ের করতে স্বক্ষম হয়েছে।৷

১৫ অক্টোবর

রাত সাড়ে আটটার দিকে উপজেলার নতুন পাড়া বৌদ্ধ বিহার এলাকায় অস্ত্রধারীর একটি দল রোয়াংছড়ি সদর ইউনিয়নের ১নং ওয়ার্ডের সাবেক ইউপি মেম্বার চাউপ্রু মার্মাকে গুলি করে হত্যা করে পালিয়ে যায়। এ ঘটনার পর ওই এলাকায় আতংক বিরাজ করছে। রোয়াংছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. তৌহিদ কবির জানান, ঘটনার সংবাদ পাওয়া মাত্রই পুলিশের একটি দল ঘটনাস্থলে গেছে। কারা কিভাবে এই হত্যাকাণ্ড ঘটিয়েছে তা জানা যায়নি, তবে ঘটনার কারণ ও ঘটনায় জড়িতদের ধরতে পুলিশী অভিযান অব্যাহত রয়েছে।

১৬ অক্টোবর

বাংলাদেশ মাইনিরিটি ওয়াচ BDMW প্রেসিডেন্ট,সিনিয়র এ্যাডভোকেট বীর মুক্তিযোদ্ধা রবীন্দ্র ঘোষ এবং বাংলাদেশ হিন্দু পরিষদের মুখপাত্র এ্যাডঃ সুমন কুমার রায়সহ একটি মানবাধিকার টিম ঢাকা নবাবগঞ্জ থানাধীন পাড়াগ্রাম দশরথ সরকারের পুত্র প্রদীপ কুমার সরকার(২০)কে পূর্ব শত্রুতার জের ধরে বাড়ি থেকে ডেকে নিয়ে মারডাং দিয়ে ২০টি ইয়াবা টেবলেট পকেটে দিয়ে পুলিশের হাতে সোপর্দ করে,এ বিষয়ে দশরথ সরকারের স্ত্রী কল্পনা রানী সরকার তাদের প্রতি অন্যায় অত্যাচার এবং ছেলের মিথ্যে মামলার হাত থেকে রেহাই পেতে বাংলাদেশ মাইনিরিটি ওয়াচ BDMW প্রেসিডেন্ট বরাবর আবেদনসহিদ অভিযোগ পত্র দিলে তার পরিপ্রেক্ষিতে গতকাল ১৬ই অক্টোবর ২০ইং শুক্রবার নবাবগঞ্জ থানা অফিসার ইনচার্জ অবগত করে এ্যাডঃ রবিন্দ্র ঘোষ,এ্যাডঃ সুমন কুমার রায়সহ একটি মানবাধিকার প্রতিনিধি দল নবাবগঞ্জ থানার আওতাধীন পাটগ্রাম পুলিশ ফাঁড়িতে গেলে ফাঁড়ির এসআই এএসআইয়ের ইন্ধনে হামলার শিকার হয় মানবাধিকার প্রতিনিধি দল।

১৭ অক্টোবর

কালিয়া উপজেলার চাঁচুড়ি ইউনিয়নের আরাজি বাঁশগ্রামের পুস্পেন বিশ্বাসের কন্যা নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অনার্স একাউন্টিং তৃতীয় বর্ষের  ছাত্রী কনা বিশ্বাস প্রতি দিনের মতো সকাল সাড়ে ৮টার বাড়ি থেকে নড়াইল ভিক্টোরিয়া কলেজের হোস্টেলের পার্শ্বে কো’চিং গেলে দুর্বৃত্তরা অপহরণ করে ৫ লক্ষ টাকা মুক্তিপণ দাবি করে,এই বিষয়ে পুলিশকে অবগত করায় সন্ধ্যার পর এক মহিলা কন্ঠে মেয়ের পুরোনো ফোন নম্বর থেকে আমাকে ফোন করে বলা হয় সুলতান কমপ্লেক্সের পার্শ্ব থেকে আপনার মেয়েকে নিয়ে যান। রাত ৯টা ৩০ মিনিটের দিকে নড়াইল শহরের কুড়িগ্রামে চিত্রশিল্পী এস এম সুলতান কমপ্লেক্সের পার্শ্ব থেকে হাত-পা ও মুখ বাঁধা অবস্থায় পুলিশ উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি করে।

১৮ অক্টোবর

৭১ টিভির পাশে আছি’ লোগো সম্বলিত প্রোফাইল পিকচার আপলোড করায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সংস্কৃত বিভাগের সহকারী অধ্যাপক ও সনাতন বিদ্যার্থী সংসদ নামের একটি সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি কুশল বরণ চক্রবর্তীকে তার ফেসবুক ইনবক্সে অডিও রেকর্ড ও ক্ষুদে বার্তায় ব্রাশফায়ার হত্যার হুমকি দেওয়া হয়েছে সাঈদ শাহাজাদ নামে এক আইডি থেকে।।

১৯ অক্টোবর

নেত্রকোণা মোহনগঞ্জ উপজেলাধীন নারাইচ নিম্ন মাধ্যমিক উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক অঞ্জন চন্দ্র পাল দূর্গাপুজার বাজার করতে মোহনগঞ্জ পৌর শহরের গেলে পূর্ব শত্রুতার জেরে অতর্কিত হামলা চালিয়ে প্রায় অর্ধলক্ষ টাকাসহ স্বর্ণের চেইন নিয়ে পালিয়ে যায় খোকন, তপন ও তাদের সহযোগীরা। আশে পাশের লোকজন আহত এই শিক্ষককে সদর হাসপাতালে ভর্তি করেন। এই ঘটনায় একটি মামলা দায়ের হয়েছে। যার মামলা নং- ২১।

২১ অক্টোবর

প্রতিমার গায়ে রং হতে না হতেই  ফরিদপুরের বোয়ালমারীতে ও নারায়ণগঞ্জের আড়াইহাজারে প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে। ঘটনার সত্যতা নিশ্চিত করে বুধবার দুপুরে বোয়ালমারী থানার ওসি মো. আমিনুর রহমান জানান, খবর পেয়েই ওই রাতেই পুলিশ রামদিয়া অভিযান চালিয়ে এ ভাঙচুরের ঘটনায় জড়িত সন্দেহে ওই গ্রামের বাসিন্দা নয়ন শেখ (২০) ও রাজু মৃধা (২৬) নামে দুজনকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় ওই পূজা কমিটির সাধারণ সম্পাদক মৃণাল কর্মকার বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন। এদিকে নারায়ণগঞ্জের আড়াইহাজারে গৌর নিতাই আখড়া দুর্গা মন্ডপের দুর্গা প্রতিমা ভাঙচুর করেছে অজ্ঞাত ব্যক্তিরা। এ ঘটনায় এলাকার হিন্দু জনগোষ্ঠির মধ্যে আতংক বিরাজ করছে।

২৩ অক্টোবর

খুলনা অঞ্চলের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর উপ-পরিচালক নিভা রাণী পাঠকের স্বা’মী বেসরকারী কলেজের শিক্ষক (অবঃ) অরুণ রায় (৭২)কে নড়াইল সদরের ব্যানাহাটি গ্রামে নিজ বাড়িতে দুবৃত্তরা বাড়ির মধ্যে গলা কেটে হত্যা করেছে। শুক্রবার (২৩ অক্টোবর) রাত ৮টার দিকে হত্যার বিষয়টি জানাজানি হয়। পুলিশ ঘটনাস্থ’ল পরিদর্শন করেছে। গ্রামবাসী ও পারিবারিক সূত্রে জানা গেছে, অবসরপ্রাপ্ত কলেজ শিক্ষক অরুণ রায় সদরের তুলারামপুর ইউনিয়নের ব্যানাহাটি গ্রামে একা বসবা’স করতেন। তার স্ত্রী, এক ছেলে প্রকৌশলী এবং এক মেয়ে চিকৎসক চাকরির সু’বাদে জেলার বাইরে অ’ব’স্থা’ন করতেন । তারা মাঝে মাঝে ছু’টিতে বাড়ি আসতেন। শুক্রবার সারাদিন থেকে অরুণ রায়ের কোন সা’ড়া শ’ব্দ না পেয়ে সন্ধ্যার পর নিভা রাণী পাঠক ও তার ছেলে ইন্দ্রোজিৎ রায় বাড়িতে এসে ম’ই বে’য়ে দ্বিতল ভবনের দরজা ভেঙ্গে ঘরে প্রবে’শ করে চেয়ারের ওপর গলা কা’টা অবস্থায় তার লা’শ উ’দ্ধা’র করেন। তুলারামপুর ইউনিয়নের চেয়ারম্যান বুলবুল আহম্মেদ বলেন, বাড়িতে অরুণ রায় এ’কাই থাকতেন। আর কেউ থাক’তো না। এ ঘ’ট’না গত রাতে ঘ’টতে পারে বলে ম’নে করা হচ্ছে। এ ব্যাপারে সদর থানার ওসি ইলিয়াছ হোসেন (পিপিএম) নিহতের ঘটনা স্বীকার করে বলেন, তাকে হ’ত্যার বিষয়টি পুলিশ বিভাগ শুক্রবার সন্ধ্যার পর জানতে পেরেছে। পুলিশ ঘ’টনাস্থ’ল পরিদর্শন করেছে। হত্যার বিষয়ে পুলিশ তদন্ত শুরু করেছে।

২৩ অক্টোবর

ফেসবুক একাউন্ট হ্যাক করে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার নেত্রী তিথী সরকার বিরুদ্ধে ইসলাম ধর্ম নিয়ে কটূক্তির অভিযোগ করে। অভিযুক্ত তিথী সরকার নিরাপত্তা চেয়ে রাজধানীর পল্লবী থানায় সাধারণ ডায়েরী করেছেন।

২৪ অক্টোবর

জয়পুরহাট শহরের গুলশান মোড় এলাকার উত্তর বর্মনপাড়া পূজা মন্ডপে শান্তিপূর্নভাবে পূজা-অর্চনার চলাকালীন বন্ধুর সঙ্গে কথা কাটাকাটির জেরে প্রতিমা ভাঙচুর করে একই এলাকার আফাজ উদ্দিনের ছেলে প্রিন্স মিয়া। তাৎক্ষনিক অভিযান চালিয়ে তাকে আটক করেছে পুলিশ। জয়পুরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এ কে এম আলমগীর জাহান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, সুষ্ঠ তদন্তের স্বার্থে গ্রেপ্তারকৃত প্রিন্সকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

২৪ অক্টোবর

গোপালগঞ্জ কোটালীপাড়ায় ধারাবাশাইল গ্রামে আইনি নিষেধাজ্ঞা অমান্য করে অসহায় সংখ্যালঘু মার্টিন জয় বারিকদার এর জমিতে জোরপূর্বক গৃহ নির্মাণ করে আক্রাম হালদার (৪৫),পিতা -মৃত আলিম উদ্দিন ২.মান্নান শেখ (৪০)পিতা-মৃত নাজির শেখ ৩.আলাউদ্দিন হাওলাদার(৫০) পিতা-নুরউদ্দিন হাওলাদার।

২৫ অক্টোবর

বান্দরবানের থানচি থাওয়াই পাড়ার ক্রিওয়ান ম্রো’র মেয়ে তুমওয়াই ম্রো’কে (১৭) থানচি নিবাসী মোহাম্মদ মোর্শেদ ফুসলিয়ে নিয়ে গিয়ে ধর্ষণ করে।এই বিষয়ে জানাজানি হলে বিচার না পেয়ে পরের দিন সকালে সে বিষ পান করে আত্মহত্যা করেছেন। এ বিষয়ে থানায় এখনো কোন মামলা দায়ের করা হয়নি (রিপোর্ট লেখা পর্যন্ত) বলে জানা গেছে।

২৫ অক্টোবর

নড়াইল সদরের চণ্ডীবরপুরের পশ্চিমপাড়া আদিবাসী মন্দিরে পূজা চলাকালীন নারীদের উত্ত্যক্তের বাঁধা দেওয়ায়  পূজামণ্ডপে ধুনচি নাচের সময় ৯টি মোটরসাইকেলে করে ২৫ জন স্থানীয় দুর্বৃত্ত রামদা, চায়নিজ কুড়াল, রড, লাঠি নিয়ে মন্দিরে অতর্কিত হামলা চালায়। এ সময় তারা মন্দিরের বেড়া, পূজাসামগ্রী ও দোকান ভাঙচুর করে। বাধা দেওয়ায় এক খ্রিস্টান যুবককে দুর্বৃত্তরা কুপিয়ে জখম করে। যারা বাধা দিয়েছে তাদেরই মেরেছে। নড়াইল সদর থানার ওসি ইলিয়াস হোসেন বলেন, আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।

২৬ অক্টোবর

বগুড়া শহরতলীর সাবগ্রাম পালপাড়ার কালিপদ দাসের ছেলে সুব্রত দাস(সম্রাট) সাবগ্রাম হাট দুর্গা মন্দিরে প্রতিমা দর্শনে গেলে মন্দির চত্বরেই দুষ্কৃতীরা তাঁকে ধারাল অস্ত্র দিয়ে কোপাতে থাকে, আত্মরক্ষায় মন্দির চত্বরে একটি টিনের ঘরে আশ্রয় নিলে সেখান থেকে তাকে টেনে বের করে কুপিয়ে মৃত্যু নিশ্চিত করে চলে যায়।

২৬ অক্টোবর

বাগেরহাট ‍বিজয়া দশমীর দিন সোমবার রাতে পূজা দেখে বাড়ি ফেরার পথে যাত্রাপুর বাজার হতে রাতে ভ্যানযোগে বাড়ি উদ্দেশ্যে রওনা দিলে রাত দশটার দিকে বাকপুড়া মোড়ে পৌঁছালে সদর উপজেলার বারুইপাড়া ইউনিয়ন শ্রমিক লীগের সাধারণ সম্পাদক ও ইউপি সদস্য শেখ মিজানুর রহমান ২২ বছর বয়সী সংখ্যালঘু তরুনীকে জোরপূর্বক ভ্যান থেকে নামিয়ে ভয়ভীতি দেখিয়ে বাকপুড়া ইউনিয়ন ভূমি অফিসের নতুন ভবনের পেছনে নিয়ে ধর্ষণ করে রাত পৌনে ১২ টার দিকে ওই তরুণীকে চিন্তিরখোড় এলাকায় রেখে চলে যায়।পরে আবারো চার জন ওই তরুণীকে গণধর্ষণ করে। এই ঘটনায় ৫ জনের বিরুদ্ধে বাগেরহাট মডেল থানায় নারী ও শিশু নির্যতন দমন আইনে মামলা দায়ের করেন।।

২৮ অক্টোবর

মহানবী (সা.) কটূক্তির অভিযোগে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(নোবিপ্রবির) দুই শিক্ষার্থী,২০১৭-১৮ শিক্ষাবর্ষের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের (ইএসডিএম) বিভাগের প্রতীক মজুমদার এবং ফার্মেসি বিভাগের দীপ্ত পালকে বহিষ্কার করা হয়েছে। প্রতীকের বাড়ি নোয়াখালী জেলার মাইজদীর উকিলপাড়ায় এবং দীপ্ত পালের বাড়ি শ্রীমঙ্গলের সবুজবাগ আবাসিক এলাকায়।

২৮ অক্টোবর

দিনাজপুর পার্বতীপুর শহরের মোজাফ্ফর নগর মহল্যার দিলীপ রায়ের মেয়ে ও পার্বতীপুর সরকারি কলেজের উচ্চ মাধ্যমিক শ্রেণির ছাত্রী (১৭) ধর্ম অবমাননার অভিযোগ এনে পার্বতীপুর রেলওয়ে স্টেশন গ্রেফতার করে পুলিশ। কিশোরীকে ডিজিটাল নিরাপত্তা আইনে ২৫/২৮/৩১এর ধারায় পার্বতীপুর মডেল থানায় একটি মামলা দায়ের করা হয়। মামলা নং-৩৫ তারিখ-২৮/১০/২০২০ইং ।

৩০ অক্টোবর

দিনাজপুর কাহারোল উপজেলার ৪ নং তারগাঁও ইউনিয়নে ঝলঝলি পুকুরপাড় এলাকার দীনেশ রায়ের ছেলে,দিনাজপুর কলেজ শিক্ষার্থী সুজন রায় মানষের বিরুদ্ধে ইসলাম অবমাননার অভিযোগে তার বাড়িঘর ঘেরাও করে তৌহিদ জনতা। পরবর্তীতে সুজনকে গ্রেফতার করে কোর্টে প্রেরণ করে কাহারোল থানা পুলিশ।।

৩০ অক্টোবর

বগুড়ার শেরপুর উপজেলাধীন ভবানীপুর ইউনিয়ন বিশ্বা সরদার পাড়া মরাদীঘি মন্দিরে লক্ষ্মীপূজা চলাকালীন লক্ষী প্রতিমা ভাঙচুর,পূজার সরঞ্জাম ভাংচুর ও পুজারীকে মারধর করেন বিশ্বা পূর্বপাড়া গ্রামের মতিউর রহমানের ছেলে আমিনুল ইসলামকে (২৪)।পরিশেষে সকলে মিলে তাকে  আটক করে পুলিশে দিয়েছে। এ বিষয়ে এস আই সিয়াম জানান, আমিনুর ইসলামকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

৩০ অক্টোবর

ফেনী শহরের নাজির রোড এলাকার বাসিন্দা কালি প্রসাদ ওরফে বাচ্চু দে’র ছেলে মিঠুন দে ধর্ম অবমাননার অভিযোগ এনে সদর উপজেলার ধলিয়া ইউনিয়নের ফজল উদ্দিন কারী বাড়ীর আশেক এলাহীর ছেলে ছানা উল্লাহ বাদী হয়ে মিঠুন দের বিরুদ্ধে ফেনী মডেল থানায় মামলা করেন। এবং পুলিশ মিঠুন দে কে  গ্রেপ্তার করে।

৩০ অক্টোবর

মৌলভীবাজার জেলারর কমলগঞ্জ উপজেলার আলীনগর চা বাগানের শ্রী শ্রী সার্বজনীন কালী মন্দিরের গ্রিল ভেঙ্গে কালী প্রতিমাসহ বিভিন্ন দেব দেবীর প্রতিমা ভাঙচুর করেছে দুর্বৃত্তরা। এ বিষয়ে শ্রী শ্রী সার্বজনীন কালী মন্দির কমিটির সভাপতি সুদর্শন রবিদাস বলেন যে আজ সকাল প্রায় ৮.০০ টার সময় স্থানীয় লোকজন হঠাৎ দেখতে পায় শ্রী শ্রী কালী মন্দিরে কে বা কাহারা যেন দেবী কালী মূর্তি বিপদনাশনী মূর্তি ভাংচুর করে এবং শীতলতা দেবীর পাকার তৈরী পিন্ড ও অনান্য আরো দেব দেবীর পিন্ড ভাঙচুর করেছে। এই বিষয়ে আমরা স্থানীয় প্রশাসনকে জানিয়েছি উনার দ্রুত ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন।

৩১ অক্টোবর

ইসলাম ধর্ম নিয়ে ‘কটূক্তির’ অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার হওয়া ছাত্রী তিথি সরকার এক সপ্তাহ ধরে নিখোঁজ বলে জানিয়েছে তার পরিবার৷ এ বিষয়ে থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে৷ পরিবার জানায়, ২৪ অক্টোবর রাতে পল্লবী থানার একজন সাব ইন্সপেক্টর তিথিকে পরদিন অর্থাৎ ২৫ অক্টোবর সকালে থানায় গিয়ে ওসির সাথে দেখা করতে বলেন৷ পল্লবীর বাসা থেকে ২৫ অক্টোবর সকাল ৯টায় থানার উদ্দেশ্যে বের হন তিথি৷ এরপর থেকে তার মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়৷ পুলিশ এখনও তার কোন সন্ধান জানাতে পারেনি৷

উপরোক্ত ঘটনাবলীর মধ্যে বেশ কয়েকটি ঘটনা স্থানীয় থানা ও পুলিশ সুপারের সাথে আলোচনা মাধ্যমে বাংলাদেশ মাইনিরিটি ওয়াচ BDMW তদন্ত করে তীব্র নিন্দা জানিয়ে দোষীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক আইনানুগ শাস্তির দাবি জানান।।