ইসলাম ধর্ম নিয়ে কটুক্তির ঘটনায় বগুড়ার এক কিশোরীকে আটক করা হয়েছে।

সোমবার (০২নভেম্বর) দুপুরের পর ওই ছাত্রীকে শেরপুর থানায় হস্তান্তর করা হয়। এরআগে গাজীপুর জেলার কালিয়াকৈর থানা পুলিশ অভিযান চালিয়ে স্থানীয় একটি বাসা থেকে তাকে আটক করে। তার নাম মোছা. সুমনা আক্তার (১৭)। সে উপজেলার কুসুম্বী ইউনিয়নের বাগড়া চকপোতা গ্রামের সামছুল হকের মেয়ে।

পুলিশ ও স্থানীয় এলাকাবাসী জানান, ওই ছাত্রীর সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুকে) পুতুল রানী নামে আইডি রয়েছে। সেই আইডি থেকে বিগত কয়েকদিন ধরে সৃষ্টিকর্তা মহান আল্লাহ সম্পর্কে অশ্লীলভাষায় নানা মন্তব্য ও বক্তব্য দেন। এতে মুসলিম সম্প্রদায়ের লোকজনের মধ্যে তীব্র ক্ষোভের সঞ্চার হয়। এরইধারাবাহিকতায় গত ০১নভেম্বর সন্ধ্যারাতে কয়েকশ’ বিক্ষুব্ধ জনতা উপজেলার বাগড়া চকপোতা এলাকায় শেরপুর-নন্দীগ্রাম সড়ক অবরোধ করে প্রতিবাদে ও গ্রেফতারের দাবিতে বিক্ষোভ মিছিল করেন। এমনকি ওই ছাত্রীর বাড়ি ঘেরাও করেন তারা।

একপর্যায়ে খবর পেয়ে শেরপুর থানার অফিসার ইনচার্জ ওসি) মো. শহীদুল ইসলাম সর্ঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে পলাতক ওই ছাত্রীকে গ্রেফতারের আশ্বাস দেন। এরপর বিক্ষুব্ধ জনতা শান্ত হন এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

অভিযুক্ত ওই ছাত্রীর বাবা সামছুল হক বলেন, সুমনা আক্তার গাজিপুরের কালিয়াকৈর তার ভাইয়ের বাসায় অবস্থান করছেন। সে ফেসবুকে যেসব বক্তব্য দিয়েছে তাতে মুসলিম সম্প্রদায়ের সব মানুষের ধর্মীয় অনুভূতিতে চরম আঘাত লেগেছে। সে আমার মেয়ে হলেও একজন মুসলমান হিসেবে আমিও তার দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

এ প্রসঙ্গে জানতে চাইলে শেরপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) এসএম আবুল কালাম আজাদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে শেরপুর ও কালিয়াকৈর থানা পুলিশের যৌথ অভিযানে গাজীপুর জেলার কালিয়াকৈর থানা এলাকাস্থ সুমনা আক্তারকে তার এক আত্মীয়ের বাসা থেকে আটক করা হয়েছে। তার বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগ এনে মামলা দায়েরের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান এই পুলিশ কর্মকর্তা