চলতি বছরের শেষের দিকে ভারতে আসতে পারে কোভিড-১৯ এর টিকা। এমন ইঙ্গিত দিয়েছেন দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন

গাজিয়াবাদে একটি হাসপাতালের উদ্বোধনে এসে স্বাস্থ্যমন্ত্রী বলেন, "দেশে তৈরি তিনটি ভ্যাকসিনের মধ্যে একটার ক্লিনিকাল ট্রায়াল তৃতীয় পর্যায়ে রয়েছে। আশা করি চলতি বছরের শেষে উৎপাদন শুরু করতে পারবো"। তিনি আরো বলেন,"আট মাসের দীর্ঘ লড়াইয়ে দেশে সুস্থতার হার ৭৫%। মোট ২২ লক্ষ মানুষ এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন। আরও সাত লক্ষ মানুষ খুব দ্রুত আরোগ্য লাভ করবে। আমরা প্রথমে মাত্র একটি ল্যাবরেটরি দিয়ে কাজ শুরু করেছিলাম। এখন দেশে প্রায় দেড় হাজার ল্যাবরেটরি রয়েছে যেখানে নিয়মিত করোনা পরিক্ষা করা হচ্ছে।"

এদিকে, শনিবারের পরিসংখ্যান অনুযায়ী সর্বাধিক ৬৩ হাজার জন মানুষের সুস্থতার খবর মিলেছিল। দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়েছেন ৭৪.৬৯% মানুষ। অন্যদিকে গত ১৫ দিনে নতুন করে আক্রান্ত হয়েছে প্রায় ১০ লক্ষ মানুষ। ৭ অগাস্ট দেশে সংক্রমিত হয়েছিলেন ২০ লক্ষ মানুষ। দু'সপ্তাহ পর সেই সংখ্যা ৩০ লক্ষ। স্বাস্থ্য মন্ত্রনালয়ে পরিসংখ্যানে এমনটাই উল্লেখ। 

দেশে শনিবার বিকেল পর্যন্ত মোট সংক্রমিত ৩০ লাখ ৫ হাজার ২৮১ জন। সংক্রমণের বিচারে বিশ্বে তিন নম্বরে ভারত। প্রথম অবস্থানে যুক্তরাষ্ট্র ও দ্বিতীয় অবস্থানে ব্রাজিল। গত ১৮ দিনে সংক্রমণের বিচারে বিশ্বের অন্য দেশগুলোকে ছাপিয়ে গিয়েছে ভারত। দেশটির মহারাষ্ট্রে শুধু মাত্র সংক্রমিত ৬,৫৭,৪৫০ জন। তারপরেই রয়েছে তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রনালয় শনিবার সকালে যে পরিসংখ্যান তুলে ধরেছে তাতে দেখা যাচ্ছে গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড সংখ্যক সংক্রমণ ঘটেছে।

তবে প্রায় ২২.২২ লক্ষ মানুষ এই রোগের সঙ্গে লড়ে সুস্থ হয়ে উঠেছেন। গত একদিনে ৯৪৫ জনের কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে মৃত্য়ু হয়েছে। ফলে এখনও পর্যন্ত দেশে ৫৫,৭৯৪ জনের প্রাণ কেড়েছে এই মারণ ভাইরাস।

নিজস্ব প্রতিবেদক, বাংলাদেশদর্পন.কম