আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে সেঞ্চুরি পেলেন ওপেনার লিটন দাস। দলীয় ৪১তম ওভারে রশিদ খানকে চার মেরে তৃতীয়

অংকে পৌঁছেন তিনি। সেঞ্চুরি পেতে তার বল লেগেছে ১০৮ টি। শেষ খবর পাওয়া পর্যন্ত ৪৩

ওভার শেষে দলীয় রান ২৫৯। ১৬ চার ও ১ ছক্কায় লিটন ১২২ বলে ১৩২ ও মুশফিক ৯০ বলে ৮৪ রানে অপরাজিত আছেন


দলীয় ৩৮ রানে তামিম ফিরে যাওয়ার পর জুটি গড়ার চেষ্টায় ছিলেন সাকিব-লিটন। প্রায় পোক্ত হওয়ার পথেই ছিলেন তারা। রশিদ খানের ঘূর্ণিতে ভেঙে গেছে গুরুত্বপূর্ণ জুটি। সাকিব-তামিমকে হারিয়েও খুব বেশি অস্বস্তিতে নেই বাংলাদেশ।


চট্টগ্রামে সর্বশেষ ম্যাচের শুরুটা ছিল নড়বড়ে। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে আত্মবিশ্বাসী তামিমকেই দেখা যাচ্ছিল। সতর্ক শুরুর পর দ্বিতীয় ওভারে চার মেরেছেন দুটি। অপরপ্রান্তে তখন নড়বড়ে ছিলেন লিটন। ফলে তৃতীয় ওভারে লেগ বিফোরের ফাঁদে পড়ে গিয়েছিলেন। পেসার ফজল হক ফারুকি এলবিডাব্লিউর আবেদন করলেও আম্পায়ার সাড়া দেননি তাতে। পরে রিভিউ নিলে দেখা গেছে, বল পিচ করেছিল লেগ স্টাম্পের বাইরে। ফলে একটি রিভিউ নষ্ট হয়েছে সফরকারীদের।

পঞ্চম ওভারে আরও দুঃসংবাদও শুনতে হয় সফরকারীদের। পায়ের ইনজুরিতে মাঠ ছেড়েছেন নিয়মিত উইকেটকিপার রহমানুল্লাহ গুরবাজ। তার বদলে উইকেটের পেছনে রয়েছেন ইকরাম আলিখিল। এই সময়ে স্কোরবোর্ডও সমৃদ্ধ হয় দ্রুত। কিন্তু তামিম নিজের ইনিংসটা বড় করতে পারেননি। প্রথম ম্যাচের মতো প্রায় একই ভঙ্গিতে আউট হয়েছেন। সপ্তম ওভারে পা বাড়িয়ে ফজল হক ফারুকির ভেতরে ঢুকে পড়া বলে আড়াআড়ি খেলতে চেয়েছিলেন। ফলাফল বল সরাসরি আঘাত করে প্যাডে। আবেদনের প্রেক্ষিতে আম্পায়ারও আঙুল তুলে দিতে দেরি করেননি। তামিম রিভিউ নিলেও ফল হয়নি তাতে।  

দারুণ শুরু দীর্ঘস্থায়ী না হওয়ায় জুটি গড়ার চেষ্টায় ছিলেন সাকিব-লিটন। ৪৫ রানও যোগ করে ফেলেন তারা। রশিদ খান নিজের প্রথম ওভারে এসেই আঘাত হানেন গুরুত্বপূর্ণ এই জুটিতে। রশিদের ঘূর্ণিতে পুরোপুরি পরাস্ত হন সাকিব। লেগ বিফোরের ফাঁদে পড়ে বামহাতি অলরাউন্ডারকে ফিরতে হয়েছে ২০ রানে। তার ৩৬ বলের ইনিংসে ছিল ২টি চার।




প্রতিবেদক, বাংলাদেশ দর্পণ