জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে প্যারিসস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ও ফরাসি ডাক বিভাগ ‘La poste’-এর সহায়তায় স্মারক ডাকটিকেট অবমুক্ত করা হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মশতবার্ষিকী উদযাপন এর অংশ হিসেবে বাংলাদেশ দূতাবাস, প্যারিস এর উদ্যোগে ও ফরাসি ডাক বিভাগ ‘La poste’-এর সহায়তায় স্মারক ডাকটিকেট অবমুক্ত করা হয়। ‘La poste’ -এর সদর দপ্তরে আয়োজিত এ অনুষ্ঠানে ফরাসি ডাক বিভাগ ‘La poste’ এর ডাক টিকেট প্রকাশনা বিভাগ ‘Philaposte’ এর পরিচালক Mr. Gilles LIVCHITZ   এবং ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন যৌথভাবে স্মারক ডাকটিকেট অবমুক্ত করেন।

কোভিড অতিমারীর কারণে স্বাস্থ্যবিধি অনুসরণ করে এ আয়োজনে দূতাবাসের সকল কর্মকর্তা এবং ‘Philaposte’ এর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং প্রবাসী বাংলাদেশি প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এই ডাক টিকেট নিত্য ব্যবহার্য ডাক টিকেট, কেবল স্মারক ডাক টিকেট নয়। এর মাধ্যমে ফ্রান্সের অভ্যন্তরে এবং বিশ্বের যে কোনো দেশে চিঠি/পার্সেল প্রেরণ করা যাবে।

বিখ্যাত বাংলাদেশি চিত্রশিল্পী জনাব শামসুদ্দোহা-র আঁকা বঙ্গবন্ধুর একটি প্রতিকৃতি এই স্মারক ডাকটিকেট এ ব্যবহার করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় অংশে মান্যবর রাষ্ট্রদূত ‘Laposte’ কে ডাক টিকেট এর একটি অনুকৃতি (replica) উপহার হিসেবে প্রদান করেন যা ‘Laposte’ এর সদর দপ্তরে প্রদর্শন ও সংরক্ষণ করা হয়।

প্রতিবেদক, বাংলাদেশ দর্পণ