যশোরের বাঘারপাড়া উপজেলার খানপুর গ্রামে অবস্থিত পাঁচশত বছরের পুরাতন ঐতিহ্যবাহী শিব মন্দিরটি সংরক্ষণ ও সংস্কার করার লক্ষ্যে ৫১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

মন্দিরটি যশোর শহর থেকে ৩০ কি.মি দূরে এবং যশোর-মাগুরা হাইওয়ে থেকে ৩ কি.মি পূর্বে নারিকেলবাড়ীয়া ইউনিয়নে অবস্থিত। যশোর জেলার একেবারে শেষ প্রান্তে খানপুর বাজারের পশ্চিম পাশে চিত্রা নদীর পাড়ে মন্দিরটি বহন করছে শতশত বছরের ইতিহাস।

গত ৬ই জুন বাংলাদেশ দর্পণে "নিশ্চিহ্ন হতে বসেছে পাঁচশ বছরের ঐতিহ্যবাহী শিব মন্দির"  শিরোনামে একটি প্রচ্ছদ প্রকাশ হওয়ার পর বিষয়টি নজরে আসে এলাকাবাসীর। আর তারই ধারাবাহিকতায় গত ০৭ই আগস্ট, শুক্রবার বিকাল ৪ ঘটিকায় খানপুর মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে ৫১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হয়।

আরো পড়ুন: http://bangladeshdarpan.com/article/2020/06/06/624/the-five-hundred-year-old-shiva-temple-is-on-the-verge-of-extinction

শ্রী কার্তিক ঘোষকে সভাপতি ও শ্রী অশোক রজককে সাধারণ সম্পাদক করে একটি শক্তিশালী কমিটি করা হয়। এ ছাড়াও সহসভাপতি নির্বাচিত হয়েছেন শ্রী কানাইলাল মন্ডল, শ্রী লক্ষ্মণ চন্দ্র মন্ডল, শ্রীমতি ইলা রাণি শিকদার, শ্রী অশোক বিশ্বাস, শ্রী সন্তোষ মণ্ডল এবং যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন শ্রী রবিন পাল, শ্রী স্বপন শীল, শ্রী অনুকূল মজুমদার। অর্থ সম্পাদক নির্বাচিত হয়েছেন শ্রী জয়দেব ঘোষ এবং মহিলা বিষয়ক সম্পাদিকা নির্বাচিত হয়েছেন শ্রীমতি দেবী রাণী ঘোষসহ প্রমুখ ব্যক্তিবর্গ। এর পাশাপাশি একটি উপদেষ্টা কমিটিও করা হয়েছে।উপদেষ্টামণ্ডলীর কমিটিতে সম্মানিত উপদেষ্টা রয়েছে শ্রী চিত্তরঞ্জন ভদ্র, শ্রী বিমল শর্মা, শ্রী ধীরেন্দ্রনাথ মন্ডল, শ্রী বিমল ঘোষসহ প্রমুখ ব্যক্তিবর্গ।

 

সন্দীপ মন্ডল, নিজস্ব প্রতিবেদক | বাংলাদেশদর্পণ.কম