সাতক্ষীরা প্রতিনিধি:

‘চোরের মায়ের বড় গলা’ বলে একটা কথা আছে। এবার এরকমই একটা ঘটনা ঘটেছে সাতক্ষীরার শ্যামনগরে। চুরি করতে গিয়ে হাতেনাতে ধরা খেয়ে উল্টো মালিকপক্ষকেই মেরে রক্তাক্ত করেছেন শ্যামনগরের দুই চোর ও তাদের পরিবার।

বুধবার (২৬ জুন) দিনেদুপুরে ৭নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য তপন কুমার মণ্ডলের চিংড়ি ঘেরে মাছ চুরি করতে গিয়ে হাতে নাতে ধরা পড়েন হযরত ও শহিদুল। মাছ ধরার কারণ বিষয়ে জিজ্ঞাসাবাদ করতে গেলে এক পর্যায়ে উত্তেজিত হয়ে শহিদুল, হযরত, তাদের স্ত্রী ও দুই ছেলে মিলে অতর্কিতে হামলা চালায়।

হামলায় লাঠির আঘাতে মৃত্যুঞ্জয় নামের এক যুবকের মাথা ফেটে যায়। মৃত্যুঞ্জয়কে রক্ষা করতে এলে চিত্ত মণ্ডল ও দেবদাস গাইনের উপর হামলাকারীরা চড়াও হয়। ফলশ্রুতিতে চিত্ত মন্ডল এর হাত ভেঙে যায় এবং দেবদাস গাইন আহত হয়। আহতদেরকে হাসপাতালে ভর্তি করা হয়। 

সাবেক ইউপি সদস্য তপন কুমার মন্ডল বাংলাদেশ দর্পণকে বলেন, এই ঘটনায় শ্যামনগর থানায় মামলা দায়ের করা হয়েছে। অভিযুক্ত আসামীরা হলেন জিয়াদ গাজীর ছেলে ইসহাক গাজী, হযরত আলী ও তার ছেলে নাঈম হোসেন, শহিদুলের স্ত্রী জাহিদা, শহিদুলের ছেলে শামীম ও হযরতের স্ত্রী জয়নব।

শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ হাবিল আইনানুগ তৎপরতায় ইসহাক গাজী নামের এক হামলাকারীকে আটক করেছেন। ইসহাক গাজী অত্র এলাকার কুখ্যাত ডাকাত এলার ভাতিজা।

 

সুন্দরবন রক্ষায় চরে বনায়নের দাবি এলাকাবাসীর

সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার ১১নং পদ্মপুকুর ইউনিয়নের দক্ষিণ ঝাপা খেয়াঘাট সংলগ্ন বিস্তীর্ণ এলাকাজুড়ে জেগে উঠেছে চর। এই এলাকায় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) জায়গা অবৈধভাবে দখল করে স্থায়ী পাকা বাড়ি নির্মাণ করে বসবাস করছেন অনেকে। ফলে স্থানীয় বন ও পরিবেশ হুমকির সম্মুখীন হয়ে পড়েছে।

এলাকাবাসী কয়েকজন যুবক বলেন, অবিলম্বে অবৈধ দখল উচ্ছেদ করে সমগ্র চর জুড়ে গড়ে তোলা যেতে পারে ইকো ট্যুরিজম পার্ক। স্থানীয় একজন শিক্ষক বলেন, এই এলাকায় সামাজিক বনায়ন কর্মসূচি গ্রহণ করা উচিত। এটা সুন্দরবনের ভারসাম্য রক্ষা করবে। বাংলাদেশের ফুসফুস হিসেবে কাজ করে সুন্দরবন। তাছাড়া আইলাসহ বিভিন্ন ভয়াবহ ঘূর্ণিঝড় থেকে বাংলাদেশকে রক্ষা করে সুন্দরবন। এই এলাকায় অবৈধ বসতি তুলে বনায়ন করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, পরিবেশ বান্ধব এমন কর্মসূচি গ্রহণ করা হলে পাউবোর বন্যা নিয়ন্ত্রণ বাঁধের ভাঙ্গন বন্ধ করা যাবে এবং অবৈধ দখলদারদের হাত থেকে রক্ষা পাবে উপকূলীয় বন ও তৎসংলগ্ন এলাকাবাসীদের জীবন ও জীবিকা।

 

বাংলাদেশ সময়: ০২:০৮ ঘণ্টা, জুন ২৮, ২০১৯