নেত্রকোনাঃ

শিশুদের জীবনমান উন্নয়নের কার্যক্রম পরিদর্শনে ওয়ার্ল্ড ভিশনের শুভেচ্ছা দূত মিস ইউনিভার্স-২০১৬' ইরিশ মিতেনার'এখন  বাংলাদেশে। 


আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের আমন্ত্রনে মিস ইউনিভার্স-২০১৬ ইরিশ মিতেনার ৪দিনের সফরে বাংলাদেশ এসেছেন। ওয়ার্ল্ড ভিশন ফ্রান্সের শুভেচ্ছা দূত হিসেবে বাংলাদেশ সফর করছেন সুন্দরীশ্রেষ্ঠা খেতাবজয়ী ফ্রান্সের এই নাগরিক। গত ৫ জুলাই তিনি বাংলাদেশে আসেন। তার ভ্রমনসঙ্গী হিসেবে রয়েছেন ওয়ার্ল্ড ভিশন ফ্রান্সের উর্দ্ধতন কর্মকর্তারা।


তিনি নেত্রকোনা জেলার কলমাকান্দা উপজেলার নাজিরপুরে ওয়ার্ল্ড ভিশনের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেছেন। পরিদর্শনের প্রথম দিন ৭ জুলাই নলছাপড়া উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের জাতীয় সংগীত ও অ্যাসেম্বলি, ছাত্র-ছাত্রীদের সাথে আড্ডা ও নাচ-গানের একটি ক্লাস উপভোগ করেন। এরপর তিনি ‘আল্ট্রা পুওর গ্রাজুয়েশন’ কর্মসুচীতে অংশ নিয়ে চরম দারিদ্রের অবস্থা থেকে উন্নীত একদল নারীর জীবনের গল্প শোনেন।  পরে তিনি একটি মেয়ে শিশু ও তার পরিবার পরিদর্শন করে সেই শিশুর স্পন্সর হিসেব দায়িত্ব নেন। প্রকল্প পরিদর্শনের দ্বিতীয় দিন ৮ জুলাই সকালে একটি গ্রাম উন্নয়ন দুলের সাথে সভা ও নিরাপদ পানি এবং পয়োনিষ্কাশন সুবিধা নিয়ে গ্রামবাসীর সাথে আলোচনা করেন।  এরপর গ্রামে মায়েদের একটি দলের সাথে কমিউনিটি কিচেন বা কমিউনিটি ভিত্তিক রান্না ঘরে  শিশুর জন্য পুষ্টিকর খাবার রান্নার কার্যক্রম পরিদর্শন করেন। বিকেলে লেঙ্গুরা উচ্চ বিদ্যালয় মাঠে মেয়ে শিশুদের দুইটি দলের মধ্যে একটি প্রীতি ফুটবল ম্যাচ উপভোগ করেন। পাশাপশি ইরিশ মিতেনার তার স্পন্সর শিশুকে নিয়ে মেয়েদের সাথে নিজেই ফুটবল খেলায় অংশ নেন। সন্ধ্যায় বিরিশির কালচারাল একাডেমীর শিল্পীদের পরিবেশনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিয়ে উপভোগ করেন বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য।


বাংলাদেশের সুবিধাবঞ্চিত শিশুদের উন্নয়নে ফ্রান্স সহ সারাবিশ্বের মানুষের কাছে আবেদনের জন্যই  তার এই সফর। ২০১৬ সালে ফিলিপাইনে অনুষ্ঠিত মিস ইউনিভার্স প্রতিযোগীতায় ৮৬ জন অংশগ্রহনকারীকে পিছনে ফেলে নারীদের অন্যতম মর্যাদাপূর্ণ সুন্দরীশ্রেষ্ঠা খেতাব জয় করেন ফ্রান্সের ইরিশ মিতেনার । 


এরপর থেকে মডেল, টেলিভিশন উপস্থাপক এবং বিভিন্ন সুন্দরী প্রতিযোগীতায় বিচারক হিসেবে কাজ করা ২৯ বছর বয়সী ইরিশ মিতেনার পড়াশোনা করেছেন দন্ত চিকিৎসা বিষয়ে। শিশুদের কল্যাণে কাজ করতে দু বছর ধরে তিনি যুক্ত আছেন ওয়ার্ল্ড ভিশন ফ্রান্সের শুভেচ্ছা দূত হিসেবে। 


আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ওয়ার্ল্ড ভিশন পিছিয়ে পড়া শিশুদের অধিকার ও সার্বিক উন্নয়নে সারা বিশ্বে শতাধিক দেশে কাজ করে চলেছে। বাংলাদেশের জন্মলগ্ন থেকেই শিশু সুরক্ষা, শিক্ষা, পুষ্টি ও স্বাস্থ্য, জীবিকায়ন ও খাদ্য নিরাপত্তা, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা এবং জেন্ডার বৈষম্যসহ সকল প্রকার বৈষম্য নিরসনে সরকারের সহযোগী বাংলাদেশে কাজ করে যাচ্ছে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ। সেই কার্যক্রমের অংশ হিসেবে ২০০৪ সালে নেত্রকোনা উপজেলার নাজিরপুরের মানুষের জীবন মানের উন্নয়নে ওয়ার্ল্ড ভিশন ফ্রান্সের অর্থায়নে দীর্ঘমেয়াদী উন্নয়ন প্রকল্প  বাস্তবায়ন করছে সংস্থাটি।





নয়ন বর্মন

নেত্রকোনা প্রতিনিধি,বাংলাদেশ দর্পণ