×

ভারতে রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ১১জনের মৃত্যু

২৭ এপ্রিল ২০২২, সময়- ১৩:৪২
 
 
 

ঢাকাঃ ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর একটি মন্দিরে রথযাত্রা অনুষ্ঠানের সময় বিদ্যুৎস্পৃষ্টে ১১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে দুই শিশু রয়েছে। এছাড়াও আহত হয়েছেন আরও ১৫ জন।

বুধবার (২৭ এপ্রিল) ভোরে তামিলনাড়ুর থানজাভুর জেলার কালিমেদু আপ্পার মন্দিরে রথ শোভাযাত্রায় বিদ্যুতায়িত হয়ে হতাহতের এই ঘটনা ঘটে বলে জানিয়েছে ভারতীয় বার্তাসংস্থা এএনআই এবং সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি।

পুলিশ জানিয়েছে, ভোরে কালিমেদু গ্রামের আপ্পার মাদাম মন্দিরের রথের শোভাযাত্রা বের হয়। এসময় রথের গাড়িটি দুর্ঘটনায় পড়ে সম্পূর্ণ পুড়ে যায়।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রথের গাড়িটি একটি মোড়ে ঘুরতে গিয়ে কিছুটা বাধার সম্মুখীন হয়। বাধা পেয়ে গাড়িটি উল্টে যেতে থাকে। উল্টে যাওয়ার সময় রথটি উপরের থাকা উচ্চক্ষমতা সম্পন্ন বৈদ্যুতিক লাইনের সংস্পর্শে আসে এবং আগুনে পুড়ে যায়। এসময় রথের ওপর দাঁড়িয়ে থাকা লোকজন বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ছিটকে পড়েন। এতে এ হতাহতের ঘটনা ঘটে।

আহতদের নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে পুলিশ জানিয়েছ।

একটি ভিডিওতে দেখা যায়, বৈদ্যুতিক লাইনের সংস্পর্শে আসামাত্রই রথের গাড়িটি সম্পূর্ণ ধ্বংস হয়ে যায়।

তিরুচিরাপল্লির সেন্ট্রাল জোনের আইজিপি ভি বালাকৃষ্ণান জানিয়েছেন, এ ঘটনায় একটি মামলা হয়েছে এবং পুলিশ ঘটনার তদন্ত করছে।

পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এনডিটিভিকে বলেন, দুর্ঘটনা এড়াতে সাধারণত মন্দিরের গাড়ি চলাচলের রাস্তায় বিদ্যুৎসংযোগ বন্ধ থাকে। তবে এই রথের গাড়িটি তেমন উঁচুও ছিল না, আবার ওই সময় বিদ্যুৎসংযোগও বন্ধ ছিল না। ধারণা করা হচ্ছে গাড়িটির কাঠোমোয় পরিবর্তন এনে উঁচু করা হয়েছিল, এ কারণেই হয়তো বিদ্যুতের তার স্পর্শ করে।

এ দুর্ঘটনায় হতাহতদের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন। নিহতদের প্রত্যেকের পরিবারকে পাঁচ লাখ রুপি করে দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। এছাড়া আহতদের সুচিকিৎসা নিশ্চিতের নির্দেশও দিয়েছেন তিনি।


প্রতিবেদক,বাংলাদেশ দর্পণ