একটি সিনেমাকে ঘিরে ভারতে ঝড় বইছে। এর নাম ‘দ্য কাশ্মীর ফাইলস’। মুক্তির পর রেকর্ড পরিমাণ ব্যবসা করছে। বক্স অফিসে ইতিহাস গড়ে সিনেমাটি ইতোমধ্যে অলটাইম ব্লকবাস্টার হিট হয়ে গেছে। মাত্র ১৪ কোটি বাজেটে নির্মিত এই সিনেমা এক সপ্তাহেই ১০০ কোটির বেশি আয় করে ফেলেছে।

বিবেক অগ্নিহোত্রী পরিচালিত সিনেমাটিতে উঠে এসেছে কাশ্মীর থেকে হিন্দু পণ্ডিতদের উৎখাতের ঘটনা। অমানবিক নির্যাতনের শিকার হয়ে ১৯৯০ সালে লক্ষাধিক হিন্দু পণ্ডিত তাদের নিজ ভূমি থেকে পালিয়ে যেতে বাধ্য হয়। সেই ঘটনাকে ফুটিয়ে তোলা হয়েছে সিনে পর্দায়। 

এর ফলে ভারতের হিন্দুদের কাছে ব্যাপক প্রশংসা পাচ্ছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। এমনকি দেশটির সরকারের পক্ষ থেকে একদিনের ছুটিও দেওয়া হয় সিনেমাটি দেখার জন্য। এছাড়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পর্যন্ত এই সিনেমা নিয়ে প্রশংসা করেছেন। অবশ্য অনেকে সমালোচনাও করছেন সিনেমাটির। তাদের মতে, এই সিনেমায় কেবল হিন্দুদের পক্ষ থেকে ঘটনা তুলে ধরা হয়েছে। একপাক্ষিক চিত্র তুলে ধরে মুসলমানদের দিকে তীর ছোঁড়া হয়েছে।

এমন অবস্থায় বাংলাদেশকে জড়িয়ে প্রশ্ন তুলেছেন আলোচিত-সমালোচিত লেখক তসলিমা নাসরিন। তার মতে, বাংলাদেশ থেকেও অনেক হিন্দুকে বিতাড়িত করা হয়েছে। সেই বিষয় নিয়ে কেন সিনেমা নির্মিত হয় না।

টুইটারে তসলিমা লিখেছেন, “দ্য কাশ্মীর ফাইলস’ দেখলাম। যদি সিনেমাটির গল্প শতভাগ সত্যি হয়, কোনো বাড়তি রঙ না থাকে, অর্ধসত্য কাহিনি না হয়, তাহলে সত্যিই অত্যন্ত কষ্টের কাহিনি। কাশ্মীরি পণ্ডিতদের কাশ্মীরে থাকার অধিকার ফিরিয়ে দেওয়া উচিত। তবে আমি বুঝি না, কেন বাংলাদেশ থেকে বাঙালি হিন্দুদের উৎখাত নিয়ে কোনো সিনেমা তৈরি হয়নি।”

উল্লেখ্য, ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমায় অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, পল্লবী যোশী, দর্শন কুমার, পুনীত ইসার, মৃণাল কুলকার্নি, চিন্ময় মণ্ডলেকর প্রমুখ।


প্রতিবেদক,বাংলাদেশ দর্পণ