জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি না দেয়ায় ফিলিস্তিনের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করেছিল তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘে দেয়া তহবিলও বন্ধ করে দেন তিনি।


পুনরায় দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে বাইডেন প্রশাসন। ফিলিস্তিনি শরণার্থীদের জন্য সেই তহবিল পুনর্বহালের সিদ্ধান্ত নিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। যার অংশ হিসেবে ১৫০ মিলিয়ন ডলারের একটি সহায়তা প্যাকেজের পরিকল্পনা করছে হোয়াইট হাউস।
গত ৭ এপ্রিল এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। জাতিসংঘের ত্রাণ বিষয়ক সংস্থা (ইউএনআরডব্লিউএ)-এর মাধ্যমে এই তহবিল সরবরাহ করা হবে।


পশ্চিম তীর ও গাজা উপত্যকা, লেবানন ও জর্ডানের প্রায় ৫৭ লাখ ফিলিস্তিনি শরণার্থীর স্বাস্থ্যসেবা ও শিক্ষাসহ অন্যান্য মৌলিক পরিষেবা সরবরাহে সহায়তা করে থাকে ইউএনআরডব্লিউএ। শরণার্থীদের জন্য ট্রাম্পের বন্ধ করে দেয়া তহবিল পুনরায় চালুর বাইডেন প্রশাসনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সংস্থাটি।

আন্তর্জাতিক ডেস্ক | বাংলাদেশদর্পণ.কম