মানুষ যখন বড় হয়, তখন সিংহভাগই ভুলে যায় তার অতীত। শিকড়কে ভুলে যাওয়া অন্যন্য জাতির চেয়ে আমাদের একটু বেশি। গ্রামের যে ছেলেটার বাবা কৃষি কাজ করে তাকে মানুষ করলো, শ্রমিকের যে ছেলেটা তার ঘামে ভেজা টাকায় শহরে পড়াশুনা করলো, সামন্য একটু ক্ষমতার উত্তাপে সব ভুলে যায়।

অতীতের গল্প বলতে অনেকে লজ্জাবোধ করেন। হয়তো আমাদের সমাজটা এইসব কষ্টে বেড়ে উঠা মানুষগুলোকে মূল্যায়ন করতে ভুল করে, অথবা আত্ম অহংকারে ভোগা মানুষগুলো তাদের পিছনের গল্পগুলোকে সেকেলে মনে করে।

আপনি বিশ্বাস করুন বা না করুন, সদ্য হওয়া জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা কৃষকের ঘরে জন্ম নেয়ার পর করেছেন কৃষি কাজ। জীবিকার তাগিদে জীবনের একটি বড় সময় দাঁড়োয়ান ছিলেন।

পত্রিকার হকার ছিলেন এই ভদ্রলোক। নিজের পিছনের সেই অতীতের গল্প প্রধানমন্ত্রী হওয়ার পর স্বীকার করতে তিনি এতোটুকু কুণ্ঠাবোধ করেননি।

জাপানের ৯৯ তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়া সুগাকে বলা হচ্ছে ‘সেলফ মেইড ম্যান’। ৭১ বছর বয়সী ইয়োশিহিদে সুগার জীবন জুড়ে এমনই গল্প পাওয়া যাচ্ছে।

১৯৪৮ সালের ৬ ডিসেম্বর আকিতা প্রদেশের এক গ্রামে জন্ম নেয়া সুগার বাবা ওসাবুরো ছিলেন একজন স্ট্রবেরী চাষী আর মা তাসু ছিলেন স্কুল শিক্ষক। ছোটকাল থেকে পরিবারের কৃষি কাজে সাহায্য করেছেন তিনি। তার পরিবারের আশা ছিলো, বাড়ির বড় ছেলে হিসেবে ইয়োশিহিদে সুগা সংসারের হাল ধরবেন।

ইয়োশিহিদে সুগা অকপটে স্বীকার করে বলেছেন, তিনি কৃষি কাজের পর পড়াশুনা করে মাধ্যমিক পাশ করেছেন। এরপর বাড়ি থেকে পালিয়ে টোকিওতে যান। কাজের সন্ধানে যোগদেন এক কার্ডবোর্ড ফ্যাক্টরিতে।

ভেবেছিলেন আর হয়তো উচ্চতর শিক্ষা গ্রহণ সম্ভব হবে না। কিন্তু একদিন কার্ডবোর্ড ফ্যাক্টরিতে কাজ করতে গিয়ে নিজকে আবিষ্কার করেন, আরো বেশি পড়াশুনা করবেন।

চিন্তার এই উন্মেষের পর ১৯৬৯ সালে টোকিও অপেক্ষাকৃত কম টিউশন ফি দেয়া যায় এমন হোসেই বিশ্ববিদ্যালয়ে আইনে স্নাতকে ভর্তি হোন। নৈশ্যকালিন পড়াশুনার সুযোগ থাকায় এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর টিউশনি ফি জোগাড়ের জন্য নেমে যান কাজে।

কাজ পাগল ইয়োশিহিদে সুগা টিউশনির অর্থ পেতে টোকিওতে এক প্রতিষ্ঠানে যোগ দেন দারোয়ান হিসেবে। পার্টটাইম এই কাজের অর্থ দিয়ে পড়াশুনা আর নিজের খরচ মেটানোর চেষ্টা করলেও তা থেকে সম্ভব হয়নি। তাই এর পাশাপাশি ভোরে পত্রিকাবিলির কাজে নেমে পড়ে। পত্রিকা বিলি আর দারোয়ানগিরি করে যে প্রাপ্ত অর্থ দিয়ে পড়াশুনার খরচ চালিয়েছেন তিনি।

এই জায়গা আমরা কখনোই নিজেদের কল্পনা করতে পারি না। সামন্য প্রাথমিক কিংবা মাধ্যমিক পাস করলেই বাবার কৃষি কাজ করতে লজ্জা পাই আমরা। মুদিখানার দোকানে কেনাকাটা করতেও লজ্জায় লাল হয়ে যাই।

পত্রিকার হকার আর দারোয়ানগিরি করার সাহস কোথায় থেকে হবে আমাদের? অন্যের দরজায় হাত পাততে পারি, কিন্তু এইসব কাজ কখনোই করবে না শিক্ষিতরা।

ইয়োশিহিদে সুগা ১৯৭৩ সালে আইন পাশ দিয়ে ইলেকট্রিক্যাল মেইনটেন্স কোম্পানিতে যোগ দেন। এরপর লিবারেল ডেমোক্রাটিক পার্টি (এলডিপি) এক সাংসদের ব্যক্তিগত সচিব হিসেবে যোগ দেয়। আর এইভাবে তার পথচলা শুরু। বয়োজ্যেষ্ঠ হিসেবে প্রধানমন্ত্রীত্ব নেয়ার তালিকায় তিনি উপরের দিকে রইলেন।

শিনজো আবের পদত্যাগের পর হঠাৎ করে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার আগ্রহ প্রকাশ করেন তিনি। তবে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার কথা যখন স্ত্রী মারিকো সুগাকে জানানো হয়েছিল, তিনি তাতে সায় দিয়েছিলেন। এমনকি প্রধানমন্ত্রী না হওয়ার জন্য সুগার স্ত্রী নিষেধও করেন।

ঠিক পৃথিবীতে কতজন স্ত্রী এমন হতে পারে তা আমার জানা নেই। স্বামী একটি দেশের প্রধান হওয়ার পথে থাকার পরও স্ত্রী নিষেধ করেছেন এই কারণে যে, বাড়তি চাপ হয়তো তাকেও অসুস্থ করবে।

পৃথিবীর অনেক রাষ্ট্রপ্রধানের গল্প রয়েছে। তবে ইয়োশিহিদে সুগার জীবনটা বুঝি একটু আলাদা, একটু শ্রদ্ধা পাওয়ার যোগ্য। তার পথচলা অনেকের জন্য অনুকরণীয় হয়ে থাকবে।