প্রাচীনকাল থেকেই ত্বকের যত্নে প্রাকৃতিক উপায় খুবই উপকারী। ঘরে থাকা কিছু  উপকরণ দিয়ে সহজেই আমরা ত্বকের যত্ন নিতে পারি যেমন-দুধ। দুধ ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। দুধের ল্যাকটিক  অ্যাসিড ত্বক উজ্জ্বল তো করেই এছাড়াও ব্রণও দূর করে। জেনে নিন কিভাবে দুধ দিয়ে ত্বকের যত্ন নিবেন।

১/  ১ টেবিল চামচ কাঁচা দুধের সঙ্গে ১/৪ টেবিল চামচ হলুদ গুঁড়া মিশিয়ে নিন। এই প্যাকও ত্বকে নিয়ে আসবে জৌলুস।


২/ ২ টেবিল চামচ কাঁচা দুধের সঙ্গে ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। তুলা ভিজিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করবে এই প্যাক।


৩/  ১ কাপ দুধে ২ টেবিল চামচ ওটমিলের গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে চক্রাকারে ঘষুন। কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এটি ব্ল্যাকহেডস দূর করার পাশাপাশি ব্রণ ও ত্বকের মরা চামড়াও দূর করবে।


৪/  ১ টেবিল চামচ কাঁচা দুধ, ১ টেবিল চামচ শসার পেস্ট, ১ টেবিল চামচ মধু ও ১টি ভিটামিন ই ক্যাপসুলের তেল একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে না শুকানো পর্যন্ত লাগিয়ে রাখুন। এই প্যাক সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা করবে ত্বক।


৫/  ত্বকে প্রাকৃতিক উজ্জ্বলতা আনতে চন্দন গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।