ঢাকাঃ ২০২২ সালের এসএসসি-এইচএসসি ও সমমানের পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে ) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। সোমবার (২৮ ফেব্রুয়ারি) এক জরুরি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ১৯ জুন এসএসসি এবং ২২ আগস্ট এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে।

বোর্ডের চেয়ারম্যান (রুটিন দায়িত্ব) অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত পৃথক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এসএসসি পরীক্ষা বিষয়ক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, 

আগামী ১৩ এপ্রিল থেকে রেজিস্ট্রেশনধারী এসএসসি শিক্ষার্থীরা ঘরে বসে অনলাইনে পরীক্ষার ফরম পূরণ করবে। প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হতে পারে ১৯ মে থেকে।

অপরদিকে এইচএসসি শিক্ষার্থীদের পরীক্ষার ফরম পূরণের সম্ভাব্য তারিখ ৮ জুন। এদের প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হতে পারে ১৪ জুলাই থেকে।

করোনার সংক্রমণের কারণে দীর্ঘদিন আটকে থাকার পর গত বছরের শেষ দিকে ২০২১ সালের এসএসসি ও এইচএসসিতে শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা নেয়া হয়। আর অন্যন্য বিষয়ে সাবজেক্ট ম্যাপিং করে ফল প্রকাশ করা হয়।

সব বিষয়ে পরীক্ষা হবে না

চলতি বছরও এসএসসি ও এইচএসসিতে সব বিষয়ে পরীক্ষা হচ্ছে না।তবে গতবারের চেয়ে এবার দুটি পাবলিক পরীক্ষায় বিষয় বেড়েছে।

এর মধ্যে এসএসসিতে চারটি বিষয়- ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয় ও বিজ্ঞান বাদ দেয়া হয়েছে। অন্যান্য বিষয়ে শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ নিতে হবে।

এইচএসসিতে একটি বিষয়- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বাদ দেয়া হয়েছে। এই বিষয়গুলোতে গতবারের মতো এবারও সাবজেক্ট ম্যাপিং করে নম্বর দেয়া হবে। অর্থাৎ শিক্ষার্থীদের বাংলা, ইংরেজী গ্রুপ ভিত্তিক নৈবাচনিক তিন বিষয় ও ঐচ্চিক ১টি বিষয়ে পরীক্ষায় অংশ গ্রহণ নিতে হবে।

স্বাভাবিক সময়ে এসএসসিতে বিভিন্ন বিষয়ে ১২টি পত্রে ও এইচএসসিতে বিভিন্ন বিষয়ে ১৩টি পত্রে পরীক্ষা হয়।

মানবন্টন যেভাবে

এসএসসিতে ইংরেজী প্রথম পত্রে ৫০ নম্বর, ইংরেজী দ্বিতীয় পত্রে ৫০ নম্বর আর ব্যাবহারিক আছে এমন বিষয়ে ৪৫ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রচনামুলক ৩০ নম্বর আর এমসিকিউতে ১৫ নম্বর থাকবে। এ ছাড়া যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (রচনামুলক ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে।

এইচএসসিতেও ইংরেজী প্রথম পত্রে ৫০ নম্বর, ইংরেজী দ্বিতীয় পত্রে ৫০ নম্বর ও বাংলা দ্বিতীয় পত্রে ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ব্যাবহারিক শিক্ষা আছে এমন বিষয়ে ৪৫ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে রচনামুলক ৩০ নম্বর আর এমসিকিউতে ১৫ নম্বর থাকবে। এছাড়া যেসব বিষয়ে ব্যবহারিক শিক্ষা নেই, সেসব বিষয়ে ৫৫ নম্বরের (রচনামুলক ৪০, এমসিকিউ ১৫) পরীক্ষা হবে।

পরীক্ষার সময়

এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় সময় ২ ঘণ্টা। এর মধ্যে রচনামূলকের জন্য ১ ঘণ্টা ২০ মিনিট আর এমসিকিউর জন্য ২০ মিনিট।

অন্যন্য তথ্য

এসএসসি পরীক্ষার ফরম পূরণ শুরুর সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ১৩ এপ্রিল থেকে আর এইচএসসির ৮ জুন। আর এসএসসির প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হবে ১৯ মে, এইচএসসির ১৪ জুলাই।

২০২০ সালের মার্চে করোনার প্রাদুর্ভাবের পর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে দুই দফায়। প্রথম দফায় প্রায় দেড় বছর বন্ধ থাকার পর গত বছরের ১২ সেপ্টেম্বর থেকে ধীরে ধীরে খুলতে শুরু করে শিক্ষাঙ্গনের বন্ধ দুয়ার।

সশরীরে ক্লাস শুরুতে চালু হয় মাধ্যমিক স্কুলে। এরপর কলেজ-বিশ্ববিদ্যালয়ে, সবার পর প্রাথমিকে।

করোনার তৃতীয় ঢেউয়ে দ্বিতীয় দফায় শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীরে ক্লাস বন্ধ করে দেয়া হয় গত ২১ জানুয়ারি। এই দফায় শিক্ষাঙ্গনে সশরীরে ক্লাস বন্ধ থাকে এক মাস। ২২ ফেব্রুয়ারি ষষ্ঠ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় আবার প্রাণচঞ্চল হয়ে ওঠে। তবে প্রাথমিকে ক্লাস শুরু হবে আগামীকাল থেকে। যদিও প্রতিদিন সব শ্রেণিতে ক্লাস হচ্ছে না।



প্রতিবেদক,বাংলাদেশ দর্পণ