দেশের চার বিভাগের কিছু কিছু জায়গায় ও তিন বিভাগের দু-এক জায়গায় বৃষ্টি হতে পারে। এতে দিন ও রাতের তাপমাত্রা কমতে পারে। আজ বুধবার (১২ জানুয়ারি) সকালে আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

শেষ রাত থেকে সকাল পর্যন্ত সারা দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। দিনের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় আছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে আছে। এর বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা বলেন, দেশের অনেক স্থানে আকাশ মেঘে ঢাকা। অনেক স্থানে রোদের মুখ দেখা যাচ্ছে না। মেঘাচ্ছন্ন আকাশ ও বৃষ্টির কারণে তাপমাত্রা কমবে। রাত ও দিন উভয় সময়ে তাপ কমতে পারে।

শাহনাজ সুলতানা আরও বলেন, আগামী শনিবারের পর এই মেঘাচ্ছন্ন অবস্থা ও বৃষ্টি চলে যাবে। দেখা যাবে ঝলমলে রোদ। বৃষ্টির এই রেশ কেটে গেলে আবার শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চট্টগ্রামের সীতাকুণ্ডে, ৩০ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ফেনীতে, ১৪ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে চুয়াডাঙ্গা জেলায়, ৯ মিলিমিটার।

 

প্রতিবেদক, বাংলাদেশ দর্পণ