হিন্দুধর্ম গ্রহণ করতে চলেছেন ইন্দোনেশিয়ার প্রথম প্রেসিডেন্ট সুকর্ণর তৃতীয় কন্যা সুকমাবতী সুকর্ণপুত্রী (৬৯)।

সিএনএন ইন্দোনেশিয়ার প্রতিবেদন অনুযায়ী, মঙ্গলবার (২৬ অক্টোবর) বালিতে একটি 'সুধি বদানি' অনুষ্ঠানের মাধ্যমে সনাতন ধর্মে ফিরে আসবেন সুকমাবতী। হিন্দু ধর্মে তাঁর আগ্রহের পিছনে রয়েছেন ঠাকুমা ইদা আয়ু নিয়োমন রাই শ্রিম্বেন। 

সুকমাবতীর বাবা ইন্দোনেশিয়া ন্যাশনাল পার্টির প্রতিষ্ঠাতা। কানজেঙ্গ গুস্তি পানগেরান আদিপতি আর্য মাঙ্গকুনেগারার সঙ্গে বিয়ে হয়েছিল সুকমাবতীর। ১৯৮৪ সালে বিচ্ছেদ হয় তাঁদের।

সুকমাবতীর আইনজীবী জানান, হিন্দুত্বের বিষয়ে বিশাল জ্ঞান রয়েছে সুকর্ণের মেয়ের। হিন্দুধর্মের আচার-আচরণ সম্পর্কেও অবগত আছেন তিনি।

২০১৮ সালে ইন্দোনেশিয়ার ফ্যাশন উইকে একটি কবিতা পড়েছিলেন তিনি। তখন তার বিরুদ্ধে ইসলাম অবমাননার অভিযোগ উঠেছিল। কারণ সুকমাবতী বলেছিলেন, বোরখা পরার চেয়ে ইন্দোনেশিয়ার ঐতিহ্যবাহী খোঁপা অনেক ভালো। তারপরই সুকমাবতীর বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগ করে তাঁর গ্রেফতারির দাবি করে বিভিন্ন উলেমা সংগঠন। ওই ঘটনার পর সাংবাদিক সম্মেলন করে ক্ষমা চান তিনি। 

ইন্দোনেশিয়া মুসলিম প্রধান দেশ। বিশ্বের বৃহত্তম মুসলিম জনসংখ্যা সেখানে। একটা সময় হিন্দুদের আধিক্যও ছিল সেখানে। এখনও সরকারিভাবে দেশের ৬টি ধর্মের মধ্যে অন্যতম হিন্দু। বিশ্বে ভারত, নেপাল ও বাংলাদেশের পর ইন্দোনেশিয়া চতুর্থ বৃহৎ হিন্দু জনসংখ্যার দেশ। 


আন্তর্জাতিক ডেস্ক, বাংলাদেশ দর্পণ