ঢাকাঃ ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের ভবানীপুর বিধানসভা উপনির্বাচনে সকল জল্পনা কল্পনা শেষে দলীয় প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। বিজেপির দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। শুক্রবার (১০ সেপ্টেম্বর) প্রিয়াঙ্কার নাম ঘোষণা করে বিজেপি। বিজেপির দলীয় এই প্রার্থী এবার মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের শীর্ষ নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ভোট যুদ্ধে লড়বেন। অন্যদিকে এই কেন্দ্রে সিপিএম প্রার্থী হচ্ছেন আইনজীবী শ্রীজীব বিশ্বাস। 

ভারতীয় সংবাদমাধ্যমগুলো সুত্রে জানা যায়, আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুর বিধানসভা উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। যার ফলাফল জানানো হবে ৩ অক্টোবর। মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ভোট যুদ্ধে লড়তে বিজেপির দলীয় প্রার্থী কে হচ্ছেন তা নিয়ে এক প্রকার ঘোরে ছিল রাজ্যের মানুষেরা। বিজেপির প্রার্থীতে অভিনেতা মিঠুন চক্রবর্তী, প্রাক্তন পুলিশকর্তা ভারতী ঘোষ এবং দলের তাত্ত্বিক নেতা অনির্বাণ গঙ্গোপাধ্যায়, লকেট চট্টোপাধ্যায়, রাজ্য বিজেপির সহ-সভাপতি প্রতাপ বন্দ্যোপাধ্যায়, নিহত বিজেপি কর্মী অভিজিৎ সরকারের দাদা বিশ্বজিৎ এবং প্রিয়ঙ্কা টিরবীওয়ালের নামও সবার নজরে ছিল। তবে শুক্রবার রাজ্যের মানুষের সকল জল্পনার অবসান ঘটিয়ে বিজেপি প্রিয়াঙ্কা টিব্রেওয়ালের নাম ঘোষণা করেছেন। 

আরও জানা যায়, বিজেপির দলীয় এই প্রার্থী ভারতের সাবেক কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়’র আইনি বিষয়ক উপদেষ্টা। গত এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত হওয়া পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনেও বিজেপির হয়ে ভোটে নামেন তিনি। তবে সেবার প্রতিদ্বন্দ্বি তৃণমূল কংগ্রেস প্রার্থীর কাছে হেরে যান। ওই নির্বাচনে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস বিশাল জয় পান। টানা তৃতীয় মেয়াদে মুখ্যমন্ত্রী হন তিনি। তবে নিজে প্রার্থী হওয়া নন্দীগ্রাম আসনে এক সময়ের ঘনিষ্ঠ সহযোগী শুভেন্দু অধিকারীর কাছে হেরে যান মমতা। আর সেকারণে মুখ্যমন্ত্রী থাকতে গেলে উপনির্বাচনে জয় নিয়ে ফিরতে হবে তাকে। 

উল্লেখ্য, মমতার বিরুদ্ধে প্রার্থী হওয়া প্রিয়াঙ্কা টিব্রেওয়াল ২০১৪ সালে বাবুল সুপ্রিয়র অনুপ্রেরণায় বিজেপিতে যোগ দেন।


প্রতিবেদক/আন্তর্জাতিক