গত ১২ জুলাই শ্রীমা সারদা আশ্রম, আমিরপুর, পাইকগাছা খুলনায় স্বাস্থ্যবিধি মেনে শ্রীশ্রীজগন্নাথদেবের রথযাত্রা উদযাপন করা হয়েছে।

শ্রীমা সারদা আশ্রমের প্রাণ-ক্ষুদেকর্মীবৃন্দের কয়েক ঘন্টার প্রচেষ্টায়, তাদের ভালবাসা, নিষ্ঠা ও একাগ্রতা দিয়ে রথ নির্মাণ করে রথে ভগবান জগন্নাথদেব, বলরাম, শুভদ্রা, শ্রীশ্রীরামকৃষ্ণদেব, জগজ্জননী শ্রীমা সারদাদেবী এবং স্বামী বিবেকানন্দকে বসিয়ে, শঙ্খ বাজিয়ে, উলুধ্বনি দিয়ে এবং মুহুর্মুহু ভগবানের নামে জয়ধ্বনি দিতে দিতে রথযাত্রার শুভ সূচনা হয় আশ্রম প্রাঙ্গণ থেকে।

এই রথযাত্রার শুভ সূচনা করেন শ্রীমা সারদা আশ্রমের পূজনীয়া অধ্যক্ষ মা এবং সদস্য মায়েরা। সামাজিক দুরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে ভক্তবৃন্দের সাথে রশি ধরে টেনে ভগবানের এই রথকে আশ্রমের ক্ষুদে কর্মীবৃন্দ পার্শবর্তী মাসি বাড়ি গিয়ে যাত্রা সমাপ্ত করে। রথযাত্রা সমাপ্ত হওয়ার পরে নিত্যদিনের মতো সমবেত সান্ধ্য প্রার্থনা, জপ-ধ্যান, পাঠ এবং রথযাত্রার ইতিহাস ও মাহাত্ম্যের উপর আলোচনায় অংশ গ্রহণ করে সবাই।

এছাড়াও, এই শুভ দিনে শ্রীমা সারদা আশ্রমের কার্যনির্বাহী কমিটির সভাপতি শ্রীমতী নিয়তি রায়ের বসত বাটিতে, আশ্রমের অধ্যক্ষ মা এবং সদস্য মায়েদের উপস্থিতিতে ‘পার্নিকা পাঞ্চালী রাধারাণী সেবামন্দির’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। অদূর ভবিষ্যতে এই সেবামন্দির শ্রীমা সারদা আশ্রমের ভক্তনিবাসরূপে উৎসর্গ করার শুভ ইচ্ছা পোষণ করেন শ্রীমতী নিয়তি রায়।

আশ্রমের পক্ষ থেকে এই পূণ্য দিনে ভগবান শ্রীজগন্নাথদেবের নিকট পৃথিবীর কল্যান কামনা ও করোনা মহামারী থেকে মুক্তি প্রার্থনা করে সকলকে ভগবান শ্রীজগন্নাথদেবের শুভ রথযাত্রার ভালবাসা ও শুভেচ্ছা জানানো হয়।

প্রতিবেদক, বাংলাদেশ দর্পণ