উৎসবের মরশুম শুরু হয়ে গেছে।ক্যালেন্ডারের দিনক্ষন এগিয়ে যাচ্ছে নিজের তালে।সেই নিয়মে এবার আসতে চলেছে রথযাত্রা। রথযাত্রা বা রথদ্বিতীয়া। আষাঢ় মাসে আয়োজিত হিন্দুদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। ভারতের উরিষ্যা,পশ্চিমবঙ্গ সহ বাংলাদেশেও এই রথযাত্রা উৎসব বিশেষ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়। দীর্ঘ বিচ্ছেদের পর শ্রীকৃষ্ণের বৃন্দাবন প্রত্যাবর্তনেরর স্মরনে এই উৎসব আয়োজিত হয়ে থাকে।

ভারতের সর্বাধিক প্রসিদ্ধ রথযাত্রা ওড়িশার পুরী শহরের জগন্নাথ রথযাত্রা। আর বাংলাদেশে প্রসিদ্ধ ইসকনের ধামরাই জগন্নাথ রথযাত্রা। বাংলাদেশে ইসকন প্রতিবারের মতো এবছরও রথযাত্রার আয়োজন করে থাকলেও করোনা আবহের কারনে অতটা যাকজমকপূর্ন আশা করা যাচ্ছে না। রথযাত্রার দিন দেশের মন্দিরগুলোতে জগন্নাথ , বলরাম ও শুভদ্রা ও সুদর্শন চক্র মূর্তি মন্দির বাহিরে সর্বসমক্ষে বাহির করে সুসজ্জিত রথে বসিয়ে দেবতাদের পূজা সম্পন্নপূর্বক রথে টানা হয়।

সনাতনীদের এই অন্যতম ধর্মীয় উৎসবে পটুয়াখালী হিন্দু ছাত্র পরিষদ দেশের সনাতনীদের তথা পটুয়াখালী জেলার সকল সনাতন ধর্মমাবলম্বীদের রথযাত্রার প্রীতি ও শুভেচ্ছা জানিয়েছেন পটুয়াখালী জেলা হিন্দু ছাত্র পরিষদ। সংগঠনটির আহ্ববায়ক, অভিক কুন্ড বলেন, "রথযাত্রার পূন্য পবিত্র দিনে সকল সনাতনীদের জানাই প্রীতি ও শুভেচ্ছা। তিনি রথযাত্রার সরকারি ছুটি না থাকার ক্ষোভ জানিয়ে বলেন, সনাতনীদের প্রধান প্রধান ধর্মীয় অনুষ্ঠানে হিন্দুদের উৎসব উপভোগ থেকে বন্ঞ্চিত হচ্ছে। হিন্দুদের অন্যতম উৎসব জগন্নাথ রথযাত্রার মতো উৎসবে নেই কোন সরকারি ছুটি।সত্যিই আমরা সনাতনীরা ধর্মীয় অনুভূতি থেকে বন্ঞ্চিত হচ্ছি।"

পটুয়াখালী জেলা হিন্দু ছাত্র পরিষদের সদস্য সচিব, নয়ন চন্দ্র শীল বলেন" "রথযাত্রায় আমরা অন্ত্যত এক দিনের ছুটি চাই! দয়াকরে আমাদের ধর্মীয় অনুভুতি থেকে বন্ঞ্চিত করবেন না।"