কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্টের আগের আসরের দুই ফাইনালিস্ট দলই এবারের প্রথম সেমিফাইনাল ম্যাচে মাঠে নামছে। লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে শেষ পর্যন্ত টিকে থাকতে আগামীকাল মঙ্গলবার (৬ জুলাই) বাংলাদেশ সময় ভোর ৫টায় একে অপরের বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল-পেরু।

পুরনো ক্ষত নিয়ে অবশ্য ভাবছেন না পেরুর কোচ রিকার্দো গারেসা। ছন্দে থাকা দল নিয়ে কোপা আমেরিকার শিরোপার পথে আরেক ধাপ এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছেন তিনি। এবারের প্রতিযোগিতার গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচেই তিতের দলের বিপক্ষে ৪-০ গোলের বড় ব্যবধানে হেরেছিল পেরু। তবে ওই হারের পর গতবারের রানার্সআপরা দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে এখনও অপরাজিত আছে।

কলম্বিয়া ও ভেনেজুয়েলাকে হারিয়ে এবং একুয়েডরের বিপক্ষে ড্র করে জায়গা করে নেয় তারা কোয়ার্টার-ফাইনালে। সেখানে প্যারাগুয়ের বিপক্ষে রোমাঞ্চকর ৯০ মিনিটে ৩-৩ ড্রয়ের পর টাইব্রেকারে জেতে পেরু।

রিও দে জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে মঙ্গলবার বাংলাদেশ সময় ভোর ৫টায় ব্রাজিলের মুখোমুখি হবে গারেসার দল। এর আগে সংবাদ সম্মেলনে পেরু কোচ বললেন, নিজেদের উচ্চাশার কথা। এই পর্যায়ে ওঠার পর, ওইসব ফেভারিট তত্ত্ব কিংবা বিশেষজ্ঞরা কী বলছে বা পরিসংখ্যান কী দেখাচ্ছে তার বিশেষ কোনো মানে নেই। ব্রাজিলের যেমন উচ্চাকাঙ্ক্ষা আছে, তেমনি আছে আমাদেরও।

“ব্রাজিল খুবই শক্তিশালী দল। তবে আমরাও উন্নতি করছি এবং এখন যে অবস্থায় আছি আমরা, সেখান থেকে আরও এগিয়ে যাওয়া সম্ভব। ভালো একটি ম্যাচ খেলতে পারব বলে আমাদের বিশ্বাস।”

শুধু এবারের গ্রুপ পর্বে নয়, ব্রাজিলের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ের চিত্র কখনোই ভালো ছিল না পেরুর। গত আসরের ফাইনালে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষেই হেরেছিল তারা। হেরেছে গত বছরের অক্টোবরে বিশ্বকাপ বাছাইপর্বেও।

সব মিলিয়ে দুই দল ৪৬ বার মুখোমুখি হয়েছে। তাতে ব্রাজিল জয় পেয়েছে ৩৩ বার, পেরু ৫ বার এবং বাকি ৮ টি ম্যাচ ড্র। তিতের দলের বিপক্ষে পেরুর সবশেষ সাফল্য ২০১৯ কোপা আমেরিকার দুই মাস পর প্রীতি ম্যাচে, ১-০ গোলে জিতেছিল তারা।

তবে পুরনো পরিসংখ্যান নিয়ে ভাবছে না দলটি। সাফল্যের ব্যাপারে কোচের মতো আশাবাদী পেরুর ডিফেন্ডার আলদো কোরসোও। তবে বুঝতে পারছেন রক্ষণের ওপর অনেক কিছু নির্ভর করছে।

“রক্ষণের অনেক দিকে পেরুর উন্নতি করতেই হবে। এটা (ব্রাজিলের বিপক্ষে গ্রুপ পর্বের হার) কঠিন একটি ধাক্কা ছিল, যা আমরা কাটিয়ে উঠতে পেরেছি এবং আরও শক্তিশালী হয়েছি। দল অনেক উন্নতি করেছে এবং প্রতিকূলতার মুখোমুখি হয়েও জয়ী হয়েছে।”