শিল্প ও সংস্কৃতির নানা ক্ষেত্রে অবদান রাখায় ১৮ গুণীজন ও দুই সংগঠনকে শিল্পকলা পদকের জন্য মনোনীত করা হয়েছে।
রোববার (১৩ জুন) বিকেলে শিল্পকলা একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

করোনা মহামারির কারণে এবার ২০১৯ এবং ২০২০ দুই বছরের পদক একসঙ্গে দেওয়া হবে।

পদক প্রাপ্তদের তালিকায় আছেন যন্ত্র সংগীতে মনিরুজ্জামান (বাঁশি), সামসুর রহমান (সানাই), নৃত্যকলায় লুবনা মারিয়াম, শিবলী মোহাম্মদ, কণ্ঠ সংগীতে হাসিনা মমতাজ, মাহমুদুর রহমান বেণু।

চারুকলা বিভাগে পদক পাচ্ছেন আবদুল মান্নান ও শহিদ কবীর। নাট্যকলায় বিশেষ অবদানের জন্য পদক পাবেন অভিনেতা মাসুদ আলী খান ও মলয় ভৌমিক। ফটোগ্রাফি বিভাগে পদক পাবেন এম. এ তাহের ও বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম স্বপন। লোক সংস্কৃতিতে শম্ভু আচার্য (পট শিল্পী) ও শাহ্ আলম সরকার।

আবৃত্তি শিল্পে হাসান আরিফ ও ডালিয়া আহমেদকে পদক দেবে শিল্পকলা একাডেমি। সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন/সংগঠক (অতিরিক্ত ক্ষেত্র) হিসেবে ছায়ানট ও দিনাজপুর নাট্য সমিতিকে পদক দেওয়া হবে। চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ ও শামীম আখতারকে শিল্পকলা পদক দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংস্কৃতির পৃষ্ঠপোষকতা ও বিকাশ সাধনের লক্ষ্যে ‘শিল্পকলা পদক’ প্রদান নীতিমালা অনুযায়ী বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতি বছর ‘শিল্পকলা পদক’ দিয়ে থাকে। এবার করোনা মহামারির কারণে সুবিধামতো সময়ে পদক প্রদান অনুষ্ঠানের মাধ্যমে পদকপ্রাপ্তদের হাতে স্বর্ণের মেডেল ও এক লাখ টাকা করে সম্মানী তুলে দেওয়া হবে।