যুক্তরাষ্ট্রের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রবিবার (১৩ জুন) ভোর ৫টা ২৫ মিনিটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়েন তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করে জানিয়েছেন, পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের পথে রয়েছেন। মূলত জাতিসংঘের সাধারণ পরিষদের সভাপতি ভলকান বাজকিরের আমন্ত্রণে প্রায় এক সপ্তাহের জন্য যুক্তরাষ্ট্রে যাচ্ছেন তিনি। 

এ সময় প্রসঙ্গে সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, সফরে জাতিসংঘের কয়েকটি বৈঠকে যোগ দেবেন তিনি। সেখানে ১৫ জুন রোহিঙ্গাদের বর্তমান পরিস্থিতি নিয়ে একটি বৈঠকের আয়োজন করা হয়েছে। তাতে যোগ দেবেন তিনি। এছাড়া জাতিসংঘে এলডিসি উত্তরণ নিয়ে আয়োজিত আরেকটি গুরুত্বপূর্ণ বৈঠকেও যোগ দেয়ার কথা রয়েছে তার।

সফরকালে বাইডেন সরকারের কোনও গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে বৈঠক হবে কি-না, এমন প্রশ্নে ড. মোমেন বলেছিলেন, ‘এ সফর জাতিসংঘ কেন্দ্রিক। অন্য কোনও বৈঠকের বিষয়টি এখনও বলতে পারবো না। তবে রোহিঙ্গা ইস্যুটিকে জাতিসংঘে আমরা খুব জোরালোভাবে তুলে ধরবো।’

সবশেষ গেল ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র সফর করেছিলেন পররাষ্ট্রমন্ত্রী। ওই সফরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেনের সঙ্গে ফোনালাপ এবং দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও বাইডেন সরকারের জলবায়ুবিষয়ক বিশেষ দূত জন কেরির সঙ্গে বৈঠক হয়েছিল ড. মোমেনের।