নেত্রকোনা: নেত্রকোনার বিভিন্ন হাওর এলাকায় গরম বাতাসে বোরো ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। রবিবার সন্ধার দিকে বয়ে যাওয়া ঝড়ো হাওয়ায় জেলার হাওর উপজেলা মদন, মোহনগঞ্জ, খালিয়াজুরী, কলমাকান্দা, দুর্গাপুরসহ সকল উপজেলাতেই এই ঘটনাটি ঘটেছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ হাবিবুর রহমান হাওরে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করে বিষয়টি নিশ্চিত করেছেন।

কৃষি অফিস ও স্থানীয়দের তথ্য মতে জানা যায়, রবিবার সন্ধ্যার পর জেলার বিভিন্ন উপজেলায় গরম বাতাস শুরু হয়। প্রায় ৩ ঘন্টাব্যাপী গরম বাতাসে জেলার বিভিন্ন উপজেলার প্রায় ২০ হাজার হেক্টর বোরো ফসলের ক্ষতি হয়েছে। যা একেবারেই নষ্ট হয়ে গেছে। এছাড়াও মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তাগণ কাজ করছে। তবে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে মদন উপজেলার বিভিন্ন হাওরে।

মদন উপজেলার কুলিযাটি গ্রামের কৃষক মোঃ হুমায়ুন কবির বলেন, ‘মদন উপজেলার মদন ইউনিয়নের কয়ার হাওরে তার ১৯ কাঠা বোরো জমি আবাদ করেছিলেন। কিন্তু রবিবারের গরম বাতাসে সব কেড়ে নিল তার। একমাত্র বোরো ফসলের উপর নির্ভর ছিলেন তিনি। একমাত্র ফসল হারিয়ে দিশেহারা হয়ে পড়েছেন। পরিবার পরিজন নিয়ে তিনি এখন বিপাকে। শুধু তিনিই নন, হাওর এলাকার অনেক কৃষকের একই অবস্থা। সরকারি সহযোগিতার দাবী তাদের।

 

মদন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তোফায়েল আহমেদ বলেন, ‘কৃষি অফিসের তথ্য অনুযায়ী বাতাসের সাথে কার্বনডাই অক্সাইডের পরিমান বেশি থাকায় ফসলের এই ক্ষতি হয়েছে। এ ধরনের ক্ষতি আর কোনদিন হয়নি। তবে ক্ষতিগ্রস্থ কৃষকদের সহায়তা প্রদানে সরকারের নিকট দাবী জানান।’


জেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ হাবিবুর রহমান স্থানীয় ও কৃষি কর্মকর্তাদের বরাত দিয়ে জানান, রবিবার সন্ধার পর জেলার বিভিন্ন উপজেলায় গরম বাতাস শুরু হয়। প্রায় ৩ ঘন্টাব্যাপী গরম বাতাসে জেলার বিভিন্ন উপজেলার প্রায় ২০ হাজার হেক্টর বোরো ফসলের ক্ষতি হয়েছে। যা একেবারেই নষ্ট হয়ে গেছে। এছাড়াও মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তাগণ কাজ করছে।

তিনি আরো জানান, জেলায় এবছর ১ লক্ষ ৮৬ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছিল। তার মধ্যে হাওর এলাকায় আবাদ হয়েছে ৪০ হাজার ৯৬০ হেক্টর। এ বছর উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল ৭ লক্ষ ৬৪ হাজার মেট্রিক টন।


নয়ন বর্মন | নেত্রকোনা প্রতিনিধি