করোনা মহামারীর ২য় ঢেউ সামলাতে গিয়ে সরকার যথাযথ ভাবে স্বাস্থ্যবিধি পালনের জন্য ১৮ দফা নির্দেশনা ঘোষণা করেছেন। যা আজ বুধবার থেকে কার্যকর হওয়ার কথা। চট্টগ্রামের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেল স্বাস্থ্যবিধি পালিত হচ্ছে নিতান্ত অনিচ্ছাকৃত ও ঢিলেঢালা ভাবে।

 

এদিকে গন পরিবহনের দ্বিগুণ ভাড়া আদায় সাধারণ জনগনের উপর মরার উপর খাড়ার ঘা হয়ে দেখা দিচ্ছে। জনগন মাস্ক ব্যাবহার করলেও অলসতা বশত থুতনিতে লাগিয়ে রেখে নাক মুখ যথারীতি বাইরে রেখে দিয়েছেন। পরিবহনে কোন প্রকার সেনিটাইজার ব্যাবহার দৃশ্যমান নয়। ভোক্তাভোগী একজন যাত্রী নগরীর একে খান থেকে কালুরঘাট অফিসের কাজে বের হয়ে দেখলেন অর্ধেক যাত্রী নিয়ে চলছে কিছু যানবাহন, কিন্তু সরকার নির্ধারিত ৬০% ভাড়া বাড়তি আদায়ের কথা থাকলেও প্রায় ১০০%  বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। এতে জনগন খুবই বিরক্ত ও ঝামেলার শিকার হচ্ছেন।

এই জনগুরুত্বপূর্ণ বিয়য়ে জানাতে জাতীয় জরুরী সেবা নাম্বার (৯৯৯) এ যোগাযোগ করলে , সংশ্লিষ্ট থানার ওসির নাম্বার দেয়। এতে দুইবার কল করলে রিসিভ না করার দরুন দুর্ভাগ্যক্রমে অভিযোগ জানানো সম্ভব হয়নি।  জনগনের সাথে কথা বলে জানা যায়, "যদি করোনার এই লাগাম টেনে ধরতেই হয় তাহলে যথাযথ স্বাস্থ্যবিধি পালনে জরিমানা আদায় ও প্রচার এবং দ্বিগুণ ভাড়ার এই দুর্ভোগ কমাতে পদক্ষেপ নিলে  জনগন করোনার প্রকোপ ও পরিবহণের জিম্মিদশা থেকে  কিছুটা হলেও নিস্তার পাবে। 

সাগর কান্তি দে | চট্টগ্রাম