গত ১লা নভেম্বর নেত্রকোনা মডেল থানাধীন সাতপাই শ্রী শ্রী কালীবাড়ী মন্দিরের চুরির ঘটনায় চোরকে আটক ও চুরি যাওয়া স্বর্ণালংকার উদ্ধার করেছে পুলিশ।

বৃহস্পতিবার সংবাদ সম্মেলন করে এ তথ্য জানান জেলা পুলিশ সুপার আকবর আলী মুন্সী। পুলিশ জানায়, গত মঙ্গলবার শ্রীশ্রী কালিমন্দিরের সেবাইত ও তার স্ত্রী নিত্য পূজা অর্চনা শেষে মন্দিরের ভোগ রাখার ঘরে গেলে অজ্ঞাতনামা মন্দিরের ভিতর প্রবেশ করে মন্দিরে প্রতিষ্ঠিত কালী মূর্তির গায়ে থাকা অনুমান ৪,১৮,৬০০/- টাকার স্বর্ন ও রূপার অলংকার চুরি হয়। এ ঘটনার পর জেলা পুলিশ সুপার, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন)অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল)সহ অন্যান্য পুলিশ কর্মকর্তাগণ দ্রুত ঘটনাস্থল পরিদর্শন পূর্বক তদন্তের স্বার্থে দিকনির্দেশনা প্রদান করেন।

তৎপরবর্তী শ্রী শ্রী কালীবাড়ী মন্দির সাতপাই নেত্রকোনা এর কমিটির লোকজনসহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে দ্রুত সময়ের মধ্যে উক্ত ঘটনায় জড়িত চোরকে সনাক্তকরন সহ গ্রেফতার করে চুরি হওয়া মালামাল উদ্ধারের আশ্বাস দেন। দিনে দুপুরে শ্রী শ্রী কালিবাড়ি মন্দির, সাতপাই, নেত্রকোণা মন্দিরে চুরিরচাঞ্চল্যকর ঘটনা সংঘটিত হওয়ার পর, ঘটনার মূল রহস্য উদঘাটনের নিমিত্তে মাননীয় পুলিশ সুপার নেত্রকোণা মহোদয়ের সুনির্দিষ্ট দিক নির্দেশনায় মন্দিরে থাকা সিসি ক্যামেরার ফুটেজ সংগ্রহ করে অজ্ঞাতনামা চোরকে সনাক্তসহ গ্রেফতারের জন্য অভিযানে নামে নেত্রকোণা মডেল থানা পুলিশ।

সিসি ক্যামেরার ফুটেজ এ সন্দেহভাজন চোর এর মুখমন্ডল পরিষ্কার ভাবে বোঝা না যাওয়ায় চোরকে সনাক্ত করন সম্ভব হচ্ছিল না। তথাপি ও নেত্রকোণা মডেল থানা পুলিশের চৌকস টীমের বিভিন্ন স্থানে ২৪ ঘন্টার নিরবিছিন্ন অভিযানে নেত্রকোণা সদরের বড় বাজারস্থ “নরসিংহ জিউর আখড়া” এর সামনে হতে চোর সুমন চন্দ্র সরকার আরধন (৩২), পিতা-স্বপন চন্দ্র সরকার সুজন, মাতা- অর্জনা, সাং-বাউসা কলাপাড়া, থানা-আটপাড়া, জেলা-নেত্রকোণাকে আটক করা হয় এবং তাহার হেফাজত হতে শ্রী শ্রী কালিবাড়ি মন্দির, সাতপাই, নেত্রকোণা মন্দিরে চুরি হওয়া ১টি স্বর্ণের মাথার চূড়া, টিকলী, নাকের নথ, ১ জোড়া দুল, ১ টি চুড়ি, শাখা বাধাঁনোর স্বর্ণের তার, ৩টি চেইন, ১টি বল চেইন, ১টি মুন্ডু মাল্য এবং ১টি রুপার মাথার চূড়া ও ১টি খর্গ উদ্ধার পূর্বক জব্দতালিকা মূলে জব্দ করা হয়। ঘটনার নেপথ্যে জানা যায় আসামী সুমন চন্দ্র সরকার  আরধন (৩২) একজন পেশাদার চোর। তার স্থায়ী ঠিকানা আটপাড়া থানা এলাকায়। সে ভসমান ভাবে নেত্রকোনা শহরের বিভিন্ন এলাকায় ঘুরে বেড়ায় এবং চুরি করিয়া থাকে।

গত ০১/১২/২০২০ খ্রিঃ বেলা অনুমান ১২:০০ ঘটিকার দিকে শ্রী শ্রী কালিবাড়ি মন্দির, সাতপাই, নেত্রকোণা মন্দিরে পূজাঁ অর্চনা শেষ হয়ে যাওয়ায় লোকজনের উপস্থিতি কম থাকায় চুরির উদ্দেশ্যে প্রবেশ করে। সে মন্দিরের আঙ্গিনায় প্রবেশ করে পুতপবিত্র হওয়ার ভান করে কালীমাতার ভক্ত হিসাবে আচরণ করে এবং সুযোগ খুঁজতে থাকে। একপর্যায়ে শ্রী শ্রী কালীবাড়ী মন্দিরের সেবাইত ও তাহার স্ত্রী নিত্য পূজা অর্চনা শেষে মন্দিরের ভোগ রাখার ঘরে গেলে সেই সুযোগে আসামী মন্দিরের ভিতর প্রবেশ করে বর্ণিত স্বর্ণ ও রুপার অলংকার নিয়ে দ্রুত পালিয়ে যায়।

পুলিশ সুপারের যুগোপযোগী দিক নির্দেশনা এবং তদারকিতে নেত্রকোনা মডেল থানা পুলিশ দ্রুততম সময়ের মধ্যে দিনে দুপুরে শ্রী শ্রী কালিবাড়ি মন্দির, সাতপাই, নেত্রকোণা মন্দিরে চুরির চাঞ্চল্যকর ঘটনার মূল রহস্য উদঘাটনসহ চোরকে গ্রেফতার ও চুরি হওয়া মালামাল উদ্ধার করায় মন্দির কমিটির লোকজনসহ স্থানীয় লোকজনের মধ্যে স্বস্থি বিরাজ করছে।

নয়ন বর্মন

নেত্রকোনা প্রতিনিধি