শ্রীলঙ্কায় স্বাধীনতাকামী তামিল টাইগার্সদের সঙ্গে সরকারী বাহিনীর দীর্ঘ তিন দশকের গৃহযুদ্ধ শেষ হলেও তার ভয়াবহ ক্ষয়ক্ষতি এখনও বয়ে বেড়াচ্ছেন তামিল হিন্দুরা। গৃহযুদ্ধে লক্ষ লক্ষ বেসামরিক তামিল হিন্দু গৃহহারা হয়। এমনকি ধ্বংস করা হয় তাদের মন্দিরও। 

গৃহযুদ্ধ শেষে উদ্বাস্তু হিন্দুদের পুনর্বাসনের জন্য পর্যাপ্ত উদ্যোগ নেয়নি দেশটির সরকার। তৎকালীন কংগ্রেস নেতৃত্বাধীন ভারত সরকারও এ বিষয়ে নিরব ভূমিকা পালন করে। তবে ভারতে হিন্দু জাতীয়তাবাদী বিজেপি সরকার ক্ষমতায় আসার পর প্রেক্ষাপট বদলায়।

ক্ষমতায় আসার পর শ্রীলঙ্কায় রাষ্ট্রীয় সফরে গিয়ে তামিলদের পাশে দাঁড়ান বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উদ্বাস্তু তামিল জনগোষ্ঠীর মানবেতর জীবনযাপন সচক্ষে দেখতে যান তিনি। তাদের পুনর্বাসনের জন্য ৫০ হাজারের বেশি গৃহ নির্মাণ করার উদ্যোগ নেয় ভারত। আর সেই বিশাল কর্মযজ্ঞ শুরুর ভিত্তিপ্রস্তর স্থাপন করে আসেন মোদী। শুধু ঘর নয়, ক্ষতিগ্রস্ত মন্দিরও পুনর্নির্মাণ ও সংস্কার করে দিচ্ছে ভারত।

শনিবার (২১ নভেম্বর) তামিলনাড়ুতে নির্বাচনী প্রচারণায় গিয়ে বিজেপি সরকারের এই উদ্যোগের কথা আবারও ঘোষণা দেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন রাজ্যের ডিএমকের বিরুদ্ধেও তোপ দাগেন অমিত শাহ। তিনি বলেন, দশ বছর কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ কেন্দ্রে ক্ষমতায় ছিল। তখন তাদের সঙ্গে ছিল ডিএমকে। তারা কি বলতে পারবে রাজ্যের জন্য তারা কি করেছে? সেরকম কোনও তালিকা তাদের হাতে রয়েছে? যারা পারিবারিক রাজনীতি করে তাদের উপযুক্ত শিক্ষা দিয়েছে রাজ্যের মানুষ।

এদিন তাঁর ভাষণে তামিল আবেগকেও তাড়িত করেন অমিত শাহ। তিনি বলেন, মোদীজি যখন শ্রীলঙ্কা সফরে গিয়েছিলেন তখন তিনি তামিল অধ্যুষিত জাফনাকে ভুলে যাননি। সেখানকার তামিল কলোনিগুলিতে গিয়ে তামিল ভাইবোনদের সঙ্গে দেখা করেছেন। তাঁদের ঘর দেওয়ার ব্যবস্থা করেছেন। জাফনার ৫০,০০০ তামিল ঘর পাবেন। তাঁদের ক্ষতিগ্রস্থ মন্দির তৈরি করে দেওয়া হবে।

উল্লেখ্য, রাজ্যে জোর জল্পনা ঘর ভাঙছে ডিএমকের। নতুন দল গঠন করে বিজেপিতে যোগ দিতে পারেন ডিএমকে প্রধান স্ট্যালিনের দাদা এম কে আলাগিরি। এনিয়ে বিজেপির সঙ্গে কথা চলছে বলে জানায় ভারতীয় সংবাদমাধ্যম।

বিদেশ ডেস্ক, বাংলাদেশদর্পণ.কম