সনাতন ধর্মের দেবোত্তর সম্পত্তি ভূমিহীনদের বরাদ্দ করে দেওয়া হচ্ছে। তবে বরাদ্দ দেওয়া দেবোত্তর সম্পত্তি প্রকৃত ভূমিহীন মানুষেরা পাচ্ছে কিনা তা তদারকি করার সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি।

রোববার (৮ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৮ম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে জাতীয় বরাদ্দ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য ও ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মো. আনোয়ারুল আজীম, মো. শাহজাহান মিয়া, উম্মে ফাতেমা নাজমা বেগম ও মো. আমিনুল ইসলাম অংশ নেন।

বৈঠকে দেবোত্তর সম্পত্তি যাদের নামে বরাদ্দ দেওয়া হয়েছে তাদের আদৌ জমির প্রয়োজন আছে কিনা ও ভূমিহীন মানুষেরা উক্ত জমি বরাদ্দ পাচ্ছে কিনা ইত্যাদি বিষয়াদি তদারকি করতে সুপারিশ করে করা হয়।

কমিটি ভূমি মন্ত্রণালয়ের অধীনে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের সেবা দিতে পূর্ণাঙ্গ মনোযোগ দেওয়া ও কাজে আরো বেশি তৎপর হওয়ার সুপারিশ করে।

বৈঠকে ভূমি মন্ত্রণালয়ের মাঠ প্রশাসনের অর্গ্যানোগ্রাম নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে হিসাব নিয়ন্ত্রক (রাজস্ব) নিরীক্ষিত, সরকারের গাজীপুরে অধিগ্রহণ করা জমি ব্যক্তির নামে রেজিস্ট্রি করে নামজারি সম্পন্ন করার কাজে জড়িত ব্যক্তি ও সংশ্লিষ্ট সব কর্মকর্তা-কর্মচারীর তথ্য আগামী বৈঠকে হাজির করার সুপারিশ করা হয়।

ভূমি মন্ত্রণালয়ের সচিব, ভূমি সংস্কার বোর্ডের চেয়্যারম্যান (সচিব) ও ভূমি আপিল বোর্ডের চেয়্যারম্যান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক, মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।