আচার্য চাণক্য প্রাচীন ভারতের একজন বড় পন্ডিত চিলেন। জীবনকে অনেক গভীরভাবে তিনি অধ্যয়ন করেছেন। তিনি তাঁর চাণক্য নীতিতে ৫ টি বিষয়ে সর্বদা সম্পূর্ণ মৌন থাকতে বলেছেন। 

১. জীবনে সমস্যা থাকবেই। কিন্তু সমস্যাকে ভয় করে সেই সমস্যার কথা সকলকে বলতে নেই। কারণ, এই সমস্যার সুবিধা নিতে পারে অনেকেই। তাই, অবশ্যই ভেবে চিন্তে নিজের সমস্যা বলার মানুষ নির্বাচন করতে হবে।

২. আর্থিক অবস্থা জীবনে অনেকবার খারাপ হতে পারে। কিন্তু এ ব্যারে যদি সবাই জানে তাহলে হাসাহাসি করতে পারে। তাই, অবশ্যই ভেবে চিন্তে নিজের সমস্যা বলার মানুষ নির্বাচন করতে হবে।

৩. কোনও ব্যক্তির তার স্ত্রী সম্পর্কে অন্য কারও সাথে কথা বলা উচিত নয়। কারণ, স্বামী -স্ত্রীর শ্রদ্ধা একে অপরের সাথে জড়িত। তাই, স্ত্রীর কোনো ভাবে অপমান হলে তা স্বামীরই অপমান হয়।

৪. যদি কখনো অপমানিত হন সেই সময়ে, আপনার সংযম নিয়ে কাজ করা উচিত এবং অপমানটিকে নিজের মধ্যেই রাখা উচিত, কারণ লোকেরা এই ব্যাপারে আপনাকে আরো অপমান করতে পারে।

৫. চাণক্যের মতে, আপনার বাড়ির এবং পরিবারের সমস্যা ভাগ করা উচিত নয়, কারণ আপনার বাড়ির ছোট জিনিসগুলি যদি বাইরের লোকদের কাছে জানা থাকে তবে তারা আপনার বিরুদ্ধে ষড়যন্ত্র করতে পারে।