খ্রিষ্টীয় দ্বিতীয় শতকে রাজা করিকলা চোলার দ্বারা নির্মিত হয়েছিল পেরুর পটেশ্বরস্বামী মন্দির। হাজার হাজার বছর পূর্বে আধুনিক কোনো যন্ত্রপাতি ছাড়া হাতে খোঁদাই করে তৈরি করা পটেশ্বরস্বামী মন্দিরের এই মূর্তিগুলি আজও ইতিহাসের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে।

 
কথিত আছে যে এই মন্দিরে শিবলিঙ্গের মাথায় কামধেনু নামক ঐশ্বরিক গাভীর পদচিহ্ন লক্ষ্য করা যায়। মন্দিরের সামনে পবিত্র গাছ রয়েছে সেগুলো হল - খেজুর এবং তেঁতুল গাছ, যাদের বলা হয় ইরভা পানাই এবং পাইরাভা পুলি।। আশেপাশের এলাকায় গোবরে পোকার উপদ্রবও  হয় না!  এটি "থারপাণ" - এর জন্যও বিখ্যাত। 

ইতিহাস থেকে জানা যায়, যে মন্দিরের ভক্ত মহান কবি সুন্দরর সপ্তম শতাব্দীতে 'দেবরাম' গানটি গেয়েছিলেন। চৌদ্দ থেকে সতের শতাব্দী পর্যন্ত, এই মন্দিরটির রক্ষণাবেক্ষণের জন্য বিভিন্ন রাজবংশের রাজা হোসালা রাজবংশ, বিজনগর সাম্রাজ্য, নায়ককর রাজারা অবদান রেখেছিলেন।

আঠারো শতক অবধি, প্রাথমিক দেবদেবীদের সংস্কার করা হয়েছিল এবং ৬৩ টি নয়নমারদের মহল উত্থাপিত হয়েছিল। বিংশ শতাব্দীর মধ্যে, কল্যাণ মহল এবং সামনের মহল নির্মিত হয়েছিল এবং টাওয়ারটিও সংস্কার করা হয়েছিল।

এই মন্দিরে বেশ কয়েকটি গোপুরাম হল রয়েছে যার মধ্যে বিখ্যাত একটি নটরাজের সোনার মূর্তি সহ 'কনক সভা। স্তম্ভগুলিতে শিবের বিভিন্ন প্রকাশের খোদাই রয়েছে। এছাড়াও বীণার সাথে গজসামহর, বীরভদ্র, বীক্ষাদানা, ওর্ধ্ব ঠান্ডাভা, সরস্বতীর মূর্তি রয়েছে।

নটরাজ রূপী মহাদেব সাধারণত সমস্ত মন্দিরে সক্রিয় নৃত্য ভঙ্গিতে উপস্থিত থাকেন কিন্তু এই মন্দিরে তিনি নীচে পা রেখে তার নৃত্য ভঙ্গিমার শেষ পর্যায় দেখান।