মেধস মুনির আশ্রম বাংলাদেশের হিন্দুদের এক অন্যতম তীর্থক্ষেত্র বা তীর্থভূমি। মেধস মুনির আশ্রম চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় করলডেঙ্গা পাহাড়ে অবস্থিত। 

মার্কেন্ড পুরান, শ্রীশ্রীচণ্ডী বা দেবীমাহাত্ম্যম্ বা দেবীভাগবত পূরণে উল্লেখ রয়েছে, মা দুর্গা মর্তলোকে সর্ব প্রথম এই ঋষি মেধসের আশ্রমে অবতীর্ণ হন। মার্কেন্ডের কাছেই প্রথম দেবীমাহাত্ম্যম্ এর পাঠ নিয়ে রাজা সুরথ ও বৈশ্য সমাধি মহর্ষি এই স্থানে প্রথম দুর্গাপুজো করেন।

রাজা ও বৈশ্য নিজেদের দুরবস্থা থেকে মুক্ত জন্য মেধসের আশ্রমে মাটি দিয়ে দুর্গা প্রতিমা নির্মাণ করেন এবং মর্তলোকে প্রথম দুর্গাপুজোর সূচনা করেন। সেই থেকে এই আশ্রমে দুর্গা পূজা হয়ে আসছে এং সমস্ত বাঙালি হিন্দুদের কাছে জনপ্রিয়তা লাভ করেছে।

বর্তমানে আশ্রমটিতে তারা কালী মন্দির, শিব মন্দির, সীতা মন্দির, চণ্ডী মন্দিরসহ ১০ টি মন্দির রয়েছে। এছাড়াও রয়েছে সীতা নামের একটি পুকুর। প্রায় ৬৮ একর জায়গাজুড়ে স্থাপিত হয়েছে এই মন্দিরে প্রতিবছর মহালয়ার মাধ্যমে দেবী পক্ষের সূচনা হয়এই মন্দিরে। 

আশ্রমের প্রধান ফটক দিয়ে প্রায় আধা কিলোমিটার গেলে ওপরে ওঠার সিঁড়ি। প্রায় ১৪০টি সিঁড়ি ভেঙে ওপরে উঠলে মেধস মুনির মন্দির চোখে পড়বে। এই মন্দিরের পরই দেবী চণ্ডীর মূল মন্দির। এর একপাশে সীতার পুকুর, পেছনে রয়েছে ঝরনা।