নেত্রকোনা: নেত্রকোনা জেলার দুর্গাপুরে মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা সভাপতি কমরেড মণি সিংহের ১১৯তম জন্মদিন পালিত হয়েছে। মঙ্গলবার ((২৮ জুলাই) বিকেলে এ উপলক্ষে মনি সিংহ স্মৃতি জাদুঘর মিলনায়তনে স্বাস্থ্যবিধি মেনে এক স্মরণসভা অনুষ্ঠিত হয়।

উপজেলা সিপিবির সাধারণ সম্পাদক রুপন কুমার সরকার রুপক-এর সঞ্চালনায় মেলা কমিটির নেতা বীর মুক্তিযোদ্ধা মো: সোহরাব হোসেন তালুকদার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কেন্দ্রীয় সিপিবি নেতা কমরেড মণি সিংহের একমাত্র পুত্র ডা. দিবালোক সিংহ।

স্মরণ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী কমশিনার (ভূমি) রুয়েল সাংমা, সাবেক উপজেলা চেয়ারম্যান মোঃ আব্দুল্লাহ হক, জেলা সিপিবি সহ সম্পাদক হাবিবুর রহমান, উপজেলা সিপিবির সভাপতি আলকাছ উদ্দিন মীর, উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি মোঃ আলী আজগর, জেলা পরিষদ সদস্য শফিকুল ইসলাম শফিক, সিপিবির সাবেক সভাপতি ডাঃ সোহরাব উদ্দিন, উপজেলা কৃষক সমিতির সাধারণ সম্পাদক মোঃ মোরশেদ আলম, উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মোঃ আব্দুল্লাহ আল মামুন মুকুল প্রমুখ।

বক্তারা বলেন, বাংলাদেশের কৃষক শ্রমিক মেহনতি মানুষের শোষণমুক্তির লড়াই সংগ্রামের পুরোধা কমরেড মণি সিংহ। কমরেড মনি সিং ছিলেন এদেশের গণমানুষের নেতা। সারাজীবন তিনি লড়াই করে গেছেন এদেশের খেটে খাওয়া-মেহনতী মানুষের জন্য। দেশের স্বাধীনতা অর্জন, গণতন্ত্র ও সমাজতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলনে তার অবদান অবিস্মরণীয়।

তিনি ১৯০১ সালের ২৮ জুলাই কলকাতার এক মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। মাত্র আড়াই বছর বয়সে বাবা কালীকুমার সিংহের মৃত্যু হলে ঢাকায় তার মামা ডেপুটি ম্যাজিস্ট্রেট সুরেন সিংহের বাড়িতে চলে আসেন।

মণি সিংহের মা সরলা দেবী ছিলেন তৎকালীন ময়মনসিংহ জেলার সুসঙ্গ দুর্গাপুরের জমিদারদের বড় বোন। ১৯৪৭ সালে পাকিস্তান প্রতিষ্ঠিত হবার পরে পূর্ণ গণতন্ত্র ও শোষণমুক্ত সমাজের আদর্শকে যারা সামনে এনেছেন, মণি সিংহ তাদেরই একজন। স্বাধীনতার পর ১৯৭৩ সালে অনুষ্ঠিত পাটির দ্বিতীয় কংগ্রেসে মণি সিংহ কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্বাচিত হন।

১৯৮৪ সালের ২৩ ফেব্রুয়ারি তিনি গুরুতর অসুস্থ পড়েন। ৮৪ বছর বয়স পর্যন্ত সক্রিয়ভাবে পার্টির দায়িত্ব পালন শেষে ১৯৯০ সালের ৩১ ডিসেম্বর তিনি মৃত্যুবরণ করেন। এই মহান নেতার জন্মদিন উপলক্ষে দুর্গাপুরে কমরেড মণি সিংহ মেলা উদযাপন কমিটির আয়োজনে প্রতি বছরই এই কর্মসূচির আয়োজন করা হয়ে থাকে। স্মরণ সভার আলোচনা শেষে স্থানীয় শিল্পীগোষ্ঠী মহান এই নেতার জীবনীর উপর গণসঙ্গীত পরিবেশন করেন।

নয়ন বর্মন, নেত্রকোনা প্রতিনিধি | বাংলাদেশদর্পণ.কম