করোনাভাইরাস জনজীবনকে স্থির করে দিয়েছে। সবাই আতঙ্কিত হয়ে জীবন কাটাচ্ছে। এই কঠিন সময়ে গবেষকরা আবারো কিছুটা আশার আলো দেখালেন।

সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে, শুধুমাত্র লবন-পানি দিয়ে গার্গল করেই রুখতে পারা যাবে করোনাভাইরাস। লবন-পানি করোনাভাইরাসকে অনেক দুর্বল করে দেয়। 

অ্যাডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, শুধু গরম পানিতে সামান্য লবণ মিশিয়ে গার্গল করলেই করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি অনেক কমিয়ে দেওয়া সম্ভব। 

এ বিষয়ে গবেষক দলের প্রধান প্রফেসর আজিজ শেখ ব্রিটিশ সংবাদমাধ্যমকে বলেন, এর আগে করোনাভাইরাস নিয়ে গবেষণা করার সময় তিনি ও তার সহযোগীরা নিশ্চিত হয়েছেন যে, গরম স্যালাইন ওয়াটারে গার্গল করলে নভেল করোনাভাইরাস আটকে দেওয়া যায়।

ভারতের নাক কান গলা বিশেষজ্ঞ শান্তনু বন্দ্যোপাধ্যায় বলেন, লবন ও পানি শরীরের ইনেট ইমিউনিটি বাড়িয়ে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়িয়ে দেয়। এছাড়া আমাদের দেশে অনেক দিন ধরেই সর্দি কাশিসহ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে গলা ব্যথার কষ্ট কমানোর জন্য এভাবে গার্গল করা হয়। 

বিশেষজ্ঞরা বলেন, আক্রান্ত হওয়ার পর দিনের মধ্যে বেশ কয়েকবার গরম পানির গার্গল করা দরকার। এর ফলে ভাইরাসের শক্তি অনেকটা কমে যায়। ফলে শ্বাসনালী বেশি ক্ষতিগ্রস্ত হয় না। এজন্য কোভিড আক্রান্ত না হলেও যাদের বাইরে বের হতে হয়, তাদেরও নিয়ম করে গার্গল করা উচিত।