পৃথিবীর সবচেয়ে বেশি গম্বুজ এবং দ্বিতীয় উচ্চতম মিনার বিশিষ্ট মসজিদ হলো টাঙ্গাইলের ২০১ গম্বুজ মসজিদ। এ মসজিদে রয়েছে ২০১ টা গম্বুজ ও ৯ টি উঁচু মিনার। মসজিদটির নকশা করা হয়েছে পূর্নাঙ্গ মসজিদ কমপ্লেক্স হিসেবে।

২০১ গম্বুজ মসজিদটি  টাঙ্গাইল জেলার গোপালপুর উপজেলার নগদা শিমলা ইউনিয়নের দক্ষিণ পাথালিয়া গ্রামে অবস্থিত। ২০১৩ সালে এই মসজিদটির নির্মাণ কাজ শুরু হয়।  মসজিদটি নির্মিত হচ্ছে মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম কল্যাণ ট্রাস্টের উদ্যোগে। ২০১৭ সালে কাজ শেষ হওয়ার কথা থাকলেও মসজিদের নির্মাণ কাজ এখনো চলছে। বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম কল্যাণ ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মা রিজিয়া খাতুন এই মসজিদটির ভিত্তিপ্রস্থর স্থাপন করেন। এই মসজিদটি নির্মাণে ১০০ কোটি টাকা খরচ হবে। মসজিদটি তৈরি সম্পন্ন হলে কাবার ইমাম এসে এটি উদ্বোধন করবেন। পৃথিবীর ইতিহাসে প্রথম ২০১ গম্বুজ মসজিদ তৈরি হচ্ছে।

মসজিদের ছাদে ৮১ ফুট উচ্চতার একটি গম্বুজ এই গম্বুজের চারপাশে ২০০ টি ছোট গম্বুজ রয়েছে। ছোট গম্বুজ গুলোর উচ্চতা ১৭ ফুট। মসজিদের চারকোণে ১০১ ফুট উচ্চতার চারটি মিনার রয়েছে। এছাড়াও ৮১ ফুট উচ্চতার আরো চারটি মিনার রয়েছে। মসজিটিতে ১৫ হাজার মুসলিম একসাথে নামাজ পড়তে পারবে। মসজিদের দেয়ালে লাগানো হয়েছে কোরআন শরীফ যা মসজিদে বসে বা দাঁড়িয়ে সবাই পড়তে পারবে। মসজিদের দরজা তৈরি হচ্ছে ৫০ মণ পিতল দিয়ে।


১৫ বিঘা জমির উপর তৈরি এই মসজিদে মিহরাবের  পাশে লাশ রাখার জন্য তৈরি হবে হিমগার। এছাড়াও ভবনে থাকবে দুঃস্থ নারীদের জন্য বিনা মূল্যের হাসপাতাল, বৃদ্ধাশ্রম, এতিমখানা, দুঃস্থ মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের পুর্নবাসনের ব্যবস্থা।