রাজশাহীর পুঠিয়া প্রত্নতাত্ত্বিক দিক থেকে বিশেষ পুরাকীর্তির নিদর্শন। আর সেই পুরাকীর্তির এক মূল্যবান নিদর্শন পুঠিয়া বাজারের প্রবেশ পথে অবস্থিত শিবসাগর দীঘির দক্ষিণ পাড়ে বড় শিব মন্দির। 

এই বড় শিব মন্দিরের স্থাপত্যও সৌন্দর্যের জুড়ি মেলা ভার। বাংলাদেশের সবচেয়ে বড় কষ্টি পাথরের শিবলিঙ্গের মূর্তিটি এই মন্দিরে স্থাপিত বলে এর নাম বড় শিব মন্দির। পুঠিয়ার দুটি পঞ্চরত্ন মন্দিরের মধ্যে এটি প্রথম। এখনও এ মন্দিরে পূজা-অর্চনা হয়।


পাঁচআনি জমিদার রানী ভূবনময়ী এ মন্দির নির্মাণ করেন; তাই এ মন্দির ভূবনেশ্বর মন্দির নামেও পরিচিত। এই মন্দিরটির নির্মাণ কাজ শুরু হয় ১৮২৩ সালে এবং শেষ হয় ১৮৩০ সালে। প্রায় ৭বছর লেগেছিল এ মন্দির নির্মাণ করতে। দক্ষিণ দিকে প্রধান প্রবেশপথসহ উঁচু মঞ্চের উপর নির্মিত এই মন্দিরটির ।

File:The Shiva Lingam.jpg - Wikimedia Commons

মন্দিরের চারপাশে রয়েছে সুপ্রসস্থ টানা বারান্দা এবং বারান্দায় রয়েছে ৫টি করে খিলান প্রবেশপথ। মন্দিরের উত্তর পাশে অবস্থিত দীঘি। আর দীঘিতে নামার জন্য রয়েছে বাধানো ঘাট । এছাড়াও চারকোণে ৪টি ও কেন্দ্রস্থলে একটি চূড়া আছে।সুক্ষ্ণ ও নান্দনিক কারুকাজে নির্মিত এ মন্দিরটি নির্মাণে সেই সময় ব্যয় হয়েছিল ৩ লাখ টাকা।