ঢাকা: ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে বাংলাদেশে প্রথমবার জাতীয় পর্যায়ে ‘যোগাসন প্রতিযোগিতা ২০২০’ আয়োজন করেছে আত্মশক্তি ফাউন্ডেশন নামের একটি অলাভজনক সংস্থা।

একজন মানুষ হিসাবে আমরা প্রত্যেকে চাই সুস্থ ও সুন্দর ভাবে জীবনযাপন করতে। কিন্তু শারীরিক ও মানসিক বিভিন্ন সমস্যার কারণে আমরা তা পারি না। যার ফলে দেখা যায় কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করা চঞ্চল প্রাণবন্ত ছেলে-মেয়ে গুলো জীবনে একটা সময় পরে শারীরিক বা মানসিক সমস্যায় ভোগে। আর এ সমস্যা থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় হলো নিয়মিত বিভিন্ন যোগাসন অনুশীলন করা। এতে আপনার শরীর ও মন উভয় সুস্থ ও  সুন্দর থাকবে।

যোগাসন শব্দের ইংরাজি নাম Yoga। যার অর্থ যোগ করা বা একত্র করা। যোগাসন হল জীবনের সাথে প্রকৃতির যোগসূত্র খুঁজে পাওয়ার একটি মাধ্যম। যোগাসনের আবির্ভাব ভারতবর্ষে বহু প্রাচীনকালে। আমাদের আধুনিক জীবনযাত্রায় নিজেকে সুস্থ রাখতে যোগাসনের কোনো বিকল্প নেই। তাই সারা বিশ্বে যোগাসনের চর্চা চলছে। ডাক্তারি শাস্ত্রেও যোগাসনের উপকারিতাগুলিকে বিশেষভাবে গুরুত্ব দেওয়া হয়।

আগামী ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে "আত্মশক্তি ফাউন্ডেশন" কোভিড১৯-এর কথা মাথায় রেখে অনলাইন "যোগাসন প্রতিযোগিতা-২০২০" এর আয়োজন করেছে। যেখানে বাংলাদেশের যেকোন নাগরিক ঘরে বসে ফেসবুকের মাধ্যমে এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। প্রতিযোগিতায় অংশ নিতে ফেসবুক গ্রুপ ‘আত্মশক্তি যোগ’-এ প্রদত্ত নিয়ম অনুসরণ করতে হবে।

প্রতিযোগিতার নির্ধারিত আসনসমূহ:

১। ত্রিকোণাসন

২। বৃক্ষাসন

৩। পদ্মাসন

৪। শশাঙ্কাসন

৫। ভুজঙ্গাসন

প্রতিযোগিতাটি দুই পর্বে ভাগ করা হয়েছে। প্রথম পর্বে প্রতিযোগীরা নির্ধারিত আসনগুলো অনুশীলনের ছবি তুলে ‘আত্মশক্তি যোগ’ ফেসবুক গ্রুপে পোস্ট করতে হবে।

প্রথম পর্বে সর্বোচ্চ পয়েন্টপ্রাপ্তদের মধ্যে ‘সেরা পাঁচ’ প্রতিযোগীর নাম প্রকাশ করা হবে ১৯ জুন। চূড়ান্ত পর্বে সেরা পাঁচ প্রতিযোগীকে আলাদাভাবে প্রদত্ত যোগাসন গ্রুপে লাইভ পারফর্ম করতে হবে কিংবা ভিডিও আপলোড করতে হবে। এরপর ২১ জুন বিজ্ঞ বিচারকমণ্ডলী বিজয়ী ৩ জনের নাম ঘোষণা করবেন।

বিজয়ী ৩ জন পাবেন আত্মশক্তি ফাউন্ডেশনের পক্ষ থেকে ইয়োগা ম্যাটসহ আকর্ষণীয় পুরস্কার।

সন্দীপ মন্ডল, নিজস্ব প্রতিবেদক | বাংলাদেশদর্পন.কম